Alexa

বিশ্বকাপ ঘিরে সরগরম রুশ ডেটিং অ্যাপস

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: রাশিয়া বিশ্বকাপ ঘিরে দেশের রাজধানী মস্কোতে জমে উঠেছে ফুটবল ভক্ত মেলা। সরগরম হয়ে উঠেছে ভার্চুয়ালসহ বিভিন্ন কর্মকাণ্ড ও ব্যবসা-বাণিজ্য। এর ধারাবাহিকতায় দেশের ভোরোবোওভি গরি (স্প্যারো হিলস) মস্কো ফ্যান এলাকাটিতে প্রতিষ্ঠিত হয়ে গেছে বিভিন্ন রুশ ডেটিং অ্যাপস। যার মাধ্যমে রুশ এবং বিদেশি ভক্তরা একে অপরের সঙ্গে ডেটিং করতে ব্যস্ত হচ্ছেন দিন দিন।

বিশ্বকাপ আসর শুরু হওয়ার পর থেকেই মস্কোতে ডেটিং অ্যাপস ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ভক্তদের মধ্যে তুমুল জনপ্রিয়তা পেয়েছে ‘ফ্লার্ট-জোন’ ডেটিং অ্যাপটি।

রাশিয়ার মোবাইল অপারেটরদের মতে, দেশে রুশ ভাষার ব্যবহার বৃদ্ধি পেয়েছে ভার্চুয়ালভাবে। মোবাইল ফোন অপারেটর টেলি-২ এর ব্যবহারকারীর সংখ্যা তিনগুণ এবং মোবাইল ফোন অপারেটর কোম্পানি এমটিএস’র সেবাগ্রহণ চারগুণ বৃদ্ধি পেয়েছে।

মোবাইল ফোন অপারেটর মেগাফোন বলছে, বিশ্বকাপ আসর উদ্বোধনের পর থেকেই ব্যবসা বৃদ্ধি পেয়েছে। কল চার্জসহ ডাটা ব্যবহারে উল্লেখযোগ্য হারে গ্রাহক বেড়েছে।

অবস্থানভিত্তিক সামাজিক অ্যাপ (ডেটিং অ্যাপ) টিন্ডার ব্যবহারে সক্রিয় এক রুশ নারী বলেন, টিন্ডার ব্যবহারে বিদেশি পুরুষদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর্জেন্টিনা, ইস্রায়েল এবং মেক্সিকো থেকেও মানুষ এই অ্যাপ ব্যবহার করছেন।

তিনি বলেন, এই মুহুর্তে প্রায় ৭০ শতাংশ বিদেশি পুরুষ টিন্ডারে সংক্রিয়। তারা এই অ্যাপটি ছবি শেয়ারিং, কথোপকথন ও কারও সঙ্গে দেখা করতে ব্যবহার করছেন।

ফেসবুকের অ্যাকাউন্ট থেকে টিন্ডারে সংযুক্ত হওয়া যায়। পরে জনপ্রিয় এ অ্যাপটি অবস্থান দিয়ে যুগলদের মিলিয়ে দেয়। এছাড়াও লোকেদের বয়স পরিসীমা, লিঙ্গ এবং তাদের অবস্থান থেকে নির্দিষ্ট দূরত্ব অনুযায়ী অন্যান্য ব্যবহারকারীদের ফিল্টার করতে দেয়।

দেশটির পাবলিক রিরেশনস ম্যানেজারের মতে, বর্তমানে ক্রিস্টিয়ানো রোনালদো, ফেদর স্মোলো, লিওনেল মেসি ও সার্জিও রামোসের মতো ফুটবল তারকারা এখন সবচেয়ে বেশি পরিচিত সামাজিক নেটওয়ার্ক অ্যাপ ‘বাদো’তে।

এক রুশ নাগরিক বলেন, গত রাশিয়া এবং মিশরের মধ্যকার ম্যাচের পর আমি বেশ কিছু বিদেশি দেখেছি শহরের একটি রেস্তোরাঁয়। পরে লক্ষ্য করে দেখা গেল, তারা ডেটিং সেবা অ্যাপসের মাধ্যমে রুশ মেয়েদের ছবি ব্রাউজিং করছেন।

এই মাসে ডেইলি মেইলের একটি জরিপে দেখা গেছে, বিশ্বকাপকে কেন্দ্র করে রাশিয়ার ৩৩ শতাংশ ফুটবল সমর্থক স্থানীয় নারীদের সঙ্গে মিশতে চান। আর এই সংখ্যার অর্ধেক ঘনিষ্ঠ সম্পর্কে জড়াতে পারেন বলেও ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
টিএ

সীমান্ত গ্রাম থেকে ২ লাখ রুপি মূল্যের গাঁজা জব্দ
ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ
অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত