Alexa

কলকাতায় চলছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা সপ্তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

কলকাতা: কলকাতায় সপ্তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব চলছে। এবার চলচ্চিত্র উৎসবের থিম মূলত অ্যাডভেঞ্চার। এছাড়া এবার থেকেই শুরু হচ্ছে নতুন বিভাগ ‘সেলিব্রিটিদের পছন্দের ছবি’।  

মোট ৩২টি দেশের প্রায় ২শ’ চলচ্চিত্র এবারের উৎসবে স্থান পেয়েছে। যার মধ্যে রয়েছে বাংলদেশের চারটি চলচ্চিত্র। তার মধ্যে অন্যতম নির্মাতা মোরশেদুল ইসলামের আঁখি ও তার বন্ধুরা। উদ্বোধনী ছবি হিসাবে ছিলো অমল গুপ্তে পরিচালিত ‘স্নিফ’। 

এছাড়া ফেলুদাকে নিয়ে আছে একটি প্রদর্শনী। যা এবারের উৎসবের অন্যতম আকর্ষণ। ফেলুদার স্কেচ, সিনেমার চিত্রনাট্যের খসড়া নিয়ে এ প্রদর্শনীর নাম ‘ফেলুদা সরগরম’। আছে সত্যজিৎ রায়ের বাছাই করা কিছু লেখা এবং তাকে নিয়ে নানা বিখ্যাত ব্যক্তির লেখা সম্বলিত একটি বই। যা প্রকাশ করেন সত্যজিৎ পুত্র সন্দীপ রায়। বইটির নাম ‘সত্যজিৎ একাই একশো’। 

রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাত দিনব্যাপী এ উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন বৃহস্পতিবার (১৯ জানুয়ারি)। এসময় তার সঙ্গে ছিলেন ‘সহজ পাঠের গপ্পো’ ছবির দুই জাতীয় পুরস্কারজয়ী শিল্পী নূর ও সামিউল।

এ উৎসবে দেব অভিনীত ‘অ্যামাজন অভিযান’ ছবির পাশাপাশি ‘নার্নিয়া’,‘টোয়েন্টি থাউজ্যান্ড লিগস আন্ডার দ্য সি’,‘স্পিরিটেড অ্যাওয়ে’,‘জুমানজি’ সহ দেশ-বিদেশের একাধিক পুরস্কারপ্রাপ্ত শিশু চলচ্চিত্র দেখানো হবে। 

উৎসবের সমাপ্তি ছবি হিসাবে থাকবে সাগ্নিক চট্টোপাধ্যায় পরিচালিত ‘ফেলুদা: ৫০ ইয়ারস অব রে’জ ডিটেকটিভ’। শিশু কিশোর অ্যাকাডেমি এবং পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত এ উৎসব আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত একযোগে চলবে নন্দন, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্রতীর্থ, স্টার ও অহীন্দ্র মঞ্চে।

বাংলাদেশ সময়: ০৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
ভিএস/এসআরএস

পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের দীর্ঘলাইন
কারাগারে ঈদ উৎসবে মেতে থাকবে ১০ হাজার বন্দী
ঈদের ছুটিতে বেড়িয়ে আসুন করমজল
কনার ঈদ গানের ডানায়
পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে লঞ্চ চলাচল শুরু