Alexa

কলকাতায় মুজিবনগর দিবস পালন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

​যথাযোগ্য মর্যাদায় কলকাতায় মুজিবনগর দিবস পালন

কলকাতা: দেশের প্রথম সরকারের শপথ গ্রহণের দিনটি যথাযোগ্য মর্যাদায় কলকাতায় পালন করলো বাংলাদেশ উপ-হাইকমিশন। দিবস উপলক্ষে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন অরবিন্দ ভবনে আলোচনা সভার আয়োজন করে।

 

মঙ্গলবার (১৭ এপ্রিল) আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম। সভাপতিত্ব করেন উপ-হাইকমিশনরার তৌফিক হাসান।

এইচটি ইমাম বলেন, বাংলাদেশ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু এই তিনটি এক ও অভিন্ন। বাঙালির সবচেয়ে গর্বের অংশ মুক্তিযুদ্ধে সবাই ঝাঁপিয়ে পড়েছিল বঙ্গবন্ধুর আহ্বানে। তার ডাকেই একটি রাজনৈতিক আদর্শে সার্থক জনযুদ্ধ ছিল ৭১’র মুক্তিযুদ্ধ।

সভাপতির বক্তব্যে তৌফিক হাসান বলেন, স্বাধীনতার জন্য ১৭ এপ্রিল একটি অবিস্মরণীয় দিন। মুক্তিযোদ্ধাদের সুসংগঠিত করে যুদ্ধ পরিচালনা করা এবং শরণার্থীদের আশ্রয় ব্যবস্থাসহ সব ক্ষেত্রে দৃষ্টি রেখেছিল মুজিবনগরে শপথ নেওয়া বাংলাদেশের প্রথম সরকার।

এ সময় আরো উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে হিন্দুস্তান স্ট্যান্ডার্ডের সাংবাদিক তরুণ গাঙ্গুলী ও আনন্দবাজার পত্রিকার সাবেক সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত।

সাংবাদিক তরুণ গাঙ্গুলী বলেন, আজকের অরবিন্দ ভবন ১৯৭১ সালে বাংলাদেশের সরকারের কার্যালয় হিসেবে ব্যবহৃত হতো। তাই এ ভবনে এমন কিছু করা উচিত যাতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা যায়।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

বাংলাদেশ সময়: ০৩৪৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এইচএমএস/এসআরএস

পলাশবাড়ীতে বাস উল্টে নিহত ১৪
সিরাজগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
তারাগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
সাদিক মনোনয়ন পাওয়ায় বরিশালে আনন্দ মিছিল
ত্রিপুরার দুই সাংবাদিক খুনের তদন্ত করবে সিবিআই