Alexa

দাদার কীর্তি এবার রূপালি জগতে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। ছবি: সংগৃহীত

কলকাতা: লর্ডসের ব্যালকনিতে বাঁহাতির জার্সি ওড়ানো কী আরেকবার দেখার সুযোগ পাবে গোটা দুনিয়া? দাদার গোটা ক্রিকেট জীবনটাই উঠে আসতে চলেছে পর্দায়। ‘অ্যা সেঞ্চুরি ইজ নট এনাফ’ নামে বছর দুয়েক আগে নিজের ক্রিকেট জীবন নিয়ে একটি বই লিখেছেন সৌরভ গাঙ্গুলি।

বইটির কাটতি এখনও বেশ ভালো। সেই বইটি প্রযোজক একতা কাপুরের সংস্থার নজরে আসে। এবার বইটিকে ভিত্তি করে সৌরভ গাঙ্গুলির বায়োপিক তৈরির সিদ্ধান্ত নিয়েছে তারা।
 
সংশ্লিষ্ট সূত্র বলছে, এ নিয়ে সৌরভের সঙ্গে সংস্থাটির একাধিক বৈঠক হয়েছে। এমনকি ইডেন গার্ডেনে আইপিএল ম্যাচ দেখার ফাঁকেও তার সঙ্গে আলোচনা হয়েছে একতা কাপুরের প্রযোজক সংস্থাটির। বিষয়টি নিয়ে সৌরভ গাঙ্গুলিও বেশ আগ্রহী। তবে পাকাপাকিভাবে কিছু ঠিক হয়নি এখনও। 

সৌরভের চরিত্রে কে অভিনয় করবেন? এছাড়া ডোনা গঙ্গোপাধ্যায়, গ্রেগ চ্যাপেলের মতো চরিত্রেই বা কারা অভিনয় করবেন? এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে প্রযোজক সংস্থার ওই সূত্র জানায়, অভিনেতা-অভিনেত্রী নির্বাচনের সময় এখনও আসেনি। আগে বিষয়টি পাকা হোক-এরপরই এগোবে অন্যদিকে। 

সূত্র আরও জানায়, সৌরভকে প্রথমে বলা হয় পরিচালক হিসেবে বাংলার কাউকে দায়িত্ব দেওয়া যায় কি-না সেটা দেখতে। সৌরভের ইচ্ছা মুম্বাইয়ের কোনো নামজাদা পরিচালক দায়িত্ব নেওয়া হোক।

একতা কাপুরের সংস্থাই এর আগে মোহম্মদ আ‌জহারউদ্দিনকে নিয়ে ‘আজহার’ আর ধোনিকে নিয়ে ‘ধোনি’ প্রযোজনা করেছে। তবে সৌরভের জীবন অনেক বেশি ঘটনাবহুল। গোটা ক্যারিয়ারে নানা ঘটনায় ফিল্মি উপাদানও প্রচুর। ফ্যান ফলোয়ারও প্রচুর।
 
মাঝে শোনা যাচ্ছিল, সৌরভের চরিত্রে অভিনয় করতে পারেন যিশু সেনগুপ্ত। কিন্তু যিশু সৌরভের চরিত্রে অভিনয় করছেন না এটা নিশ্চিত। তবে বলিউডের অনেক নাম নিয়েও জল্পনা তুঙ্গে। কিং খান থেকে শুরু করে অক্ষয় কুমার, রণবীর কাপুর, অভিষেক বচ্চন এমনকি রাজকুমার রাওয়ের কথাও হাওয়ায় ভাসছে! 

তবে এর মধ্যে রণবীরের দিকে পাল্লা ভারী হলেও তিনি এরই মধ্যে সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় করছেন। আবার আর একটি বায়োপিক করতে রাজি হবেন কি-না তা নিয়েও প্রশ্নচিহ্ন রয়েছে। 

আর এক রণবীর মানে রণবীর সিংও কপিল দেবের চরিত্রে অভিনয় করছেন। তাই তার পক্ষেও ‘দাদা’ হয়ে ওঠা কার্যত অসম্ভব বলেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। শেষপর্যন্ত সৌরভের চরিত্রে প্রতিষ্ঠিত অভিনেতা, না নতুন কেউ সুযোগ পাবেন তা সময়ই বলে দেবে। 
 
তবে ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অধিনায়কের বায়োপিক তৈরির খবর নিয়ে ব্যাপক উচ্ছ্বসিত প্রযোজক একতা কাপুরের সংস্থা। 

বায়োপিকটি মহেন্দ্র সিং ধোনি বা শচীন টেন্ডুলকারের মতো বড় পর্দায় মুক্তি পাবে নাকি তা নিয়েও ধন্দে। তবে বড় পর্দা, ছোট পর্দা বা ইন্টারনেট যে মাধ্যমেই শেষপর্যন্ত মুক্তি পাক সৌরভের বায়োপিক; অবলীলায় তা প্রতি বলে ছক্কা হাঁকাবে-এমনটা নিশ্চিত বলেই মানছেন দাদার ফ্যানরা।
 
বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুন ০১, ২০১৮
বিএস/এমএ/

সাংবাদিক হেনস্তা: হলছাড়া হলেন ছাত্রলীগের সাবেক হলসভাপতি
গোলাম সারওয়ারের মৃত্যুতে বরিশালে বিভিন্ন মহলের শোক
ধারণার চেয়েও বেশি ক্ষতিকর ই-সিগারেট
জাতীয় শোক দিবস উপলক্ষে কেরানীগঞ্জে চলচ্চিত্র প্রদর্শনী 
দুই ট্রাকের ধাক্কায় প্রাণ গেল চালকের সহকারীর