Alexa

স্বাধীনতা দিবসে আইডিয়াল কলেজের ‘রাজাকারনামা’ মঞ্চায়ন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘রাজাকারনামা’ নাটকের একটি দৃশ্য। ছবি: বাংলানিউজ

ঢাকা: একাত্তরের ঘাতক দালাল এবং মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের নির্যাতনের বর্বর চিত্র নিয়ে নাটক ‘রাজাকারনামা’ মঞ্চস্থ হলো রাজধানীর ধানমন্ডি আইডিয়াল কলেজে।

স্বাধীনতা দিবস উপলক্ষে সোমবার (২৬ মার্চ) সন্ধ্যায় কলেজের অডিটোরিয়ামে এ নাটক মঞ্চায়নে অংশ নেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

নন্দিত এ উপস্থাপনার জন্য অডিটরিয়ামভর্তি অতিথিদের তুমুল করতালি পান মঞ্চায়নে অংশগ্রহণকারীরা।

এর আগে বিকেলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মুজিবুল হক। সভাপতিত্ব করেন কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান।

এসময় আরও উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর জসিম উদ্দীন আহম্মেদ, উপাধ্যক্ষ মুজিবুর রহমান, গণিত বিভাগের চেয়ারম্যান গোলাম আহসান প্রমুখ।

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, যারা বঙ্গবন্ধুকে মানে না তাদের উচিত পাকিস্তানে চলে যাওয়া। জিয়াউর রহমান ক্ষমতায় থাকাকালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাজানো নিষিদ্ধ করেছিল। পরে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এসে বঙ্গবন্ধুকে খাটো করার চেষ্টা করেছে। কিন্তু সেই ভাষণ আজ বিশ্ব স্বীকৃতি পেয়েছে।

তিনি বলেন, পাকিস্তানিরা অত্যাচার-নির্যাতন করতো বাঙালিদের ওপর। এই নির্যাতন নিয়ে কেউ কোনো সময় প্রতিবাদ করতে পারতো না। মুসলিম লীগের তৎকালীন নেতা সবুর খান, মোনেম খানসহ অনেকে সবসময় পাকিস্তানের তাঁবেদারি করতেন এবং জ্বি হুজুর, জ্বি হুজুর করতেন। কিন্তু বঙ্গবন্ধু কখনও তাঁবেদারি করেননি। তাই বঙ্গবন্ধুর আহবানে ৯ মাস যুদ্ধের পর স্বাধীনতা আসে। কিন্তু সেই বঙ্গবন্ধুকে নিয়ে একটি রাজনৈতিক দল সবসময় অপপ্রচার চালিয়েছে।

সৈয়দ রেজাউর রহমান বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য আজ দেশ উন্নত বিশ্বের দ্বারপ্রান্তে। আমরা বীরের জাতি, তাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে আইডিয়াল কলেজ সবসময় চেষ্টা করছে। সবসময় আমরা কলেজের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানিয়ে দেশকে সোনার বাংলা গড়ে তোলার চেষ্টা করছি।

এর আগে রোববার (২৫ মার্চ) কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেদিন বিকেলেও মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন ছিল।

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৮
এইচএমএস/এইচএ/

সাভারে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আটক ৩
বরিশালে আ’লীগের মনোনয়ন চান ৮৬ কাউন্সিলর প্রার্থী
সিসিকে মেয়র পদে চারজনসহ ১৫৪ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ
অবশ্যই আমরা একসঙ্গে খেলতে পারি: দিবালা
প্রতিপক্ষের অস্ত্রের আঘাতে বৃদ্ধের কব্জি বিচ্ছিন্ন