Alexa

লোকসংস্কৃতিকে জানতে লোকগীতির পরিচয় আবশ্যক

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পঞ্চম ফোকলোর সামার স্কুল শীর্ষক আন্তর্জাতিক ফোকলোর কর্মশালার সমাপনী

ঢাকা: একটি জাতিকে জানতে যেমন তার লোকসংস্কৃতিকে জানতে হয়, তেমনি লোকসংস্কৃতিকে জানতে সে জাতির লোকগীতির পরিচিতি লাভ আবশ্যক। বাংলা একাডেমির ফোকলোর কর্মশালা লোকগীতির সঙ্গে মানবজীবনের সম্পর্ক অনুধাবনে গবেষকদের কাছে নিঃসন্দেহে সহায়ক হবে বলে মন্তব্য করলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

মঙ্গলবার (১৭ এপ্রিল) বিকেলে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত পঞ্চম ফোকলোর সামার স্কুল শীর্ষক আন্তর্জাতিক ফোকলোর কর্মশালার সমাপনী আয়োজনে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আয়োজনে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সমাপনী বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এসময় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ফোকলোরবিদ অধ্যাপক জওহরলাল হান্ডু, ড. অসীমানন্দ গঙ্গোপাধ্যায়, ড. সুখবিলাশ বর্মা, ড. শেখ মকবুল ইসলাম ও যুক্তরাজ্যের জেনিফার রিড। 

আলোচকরা বলেন, বাংলাদেশ এখন সারাবিশ্বের প্রেক্ষিতেই ফোকলোরের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দেশ। এদেশের ইতিহাস-ঐতিহ্য-সমাজ-সংস্কৃতি ফোকলোরকে নিবিড়ভাবে ধারণ করে আছে। বাংলাদেশের প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়গুলোতে ফোকলোর বিভাগ চালু করা প্রয়োজন। কারণ ফোকলোর আমাদের স্থানিকতা, আন্তর্জাতিকতা, ধর্মনিরপেক্ষতা, পরিগ্রহণ ক্ষমতা ইত্যাদির সমন্বিত শিক্ষা প্রদান করে।

হাসানুল হক ইনু বলেন, ফোকলোর কেবল মৃত ঐতিহ্য নয় বরং বৃহত্তর জনমানুষের রূপান্তরশীল জীবন-সংস্কৃতির ধারক। ফোকলোর যেমন আমাদের গর্বিত-সমৃদ্ধ শেকড়ের সন্ধান দেবে তেমনি ইহজাগতিক-ধর্মনিরপেক্ষ সংস্কৃতির বিকাশে যোগাবে বিশেষ প্রণোদনা। লোকসংস্কৃতি থেকে আহরিত শক্তিই আমাদের যুগে যুগে আগ্রাসী শক্তির বিরুদ্ধে স্বাধীনতার অনুপ্রেরণা যুগিয়েছে। এ অদম্য লৌকিক বাঙালির মর্মমূল বুঝতে হলে ফোকলোরকে বিশেষভাবে অনুধাবন করতে হবে।

এবারের কর্মশালার প্রতিপাদ্য বিষয় ছিল ‘এথনোমিউজিকোলজি।’ এটি এমন একটি বিষয়, যেখানে সংস্কৃতি ও সমাজ থেকে গান কিভাবে উঠে আসে তা তুলে ধরা হয়। আবার উল্টোটাও হয়, মানে গান দিয়ে সমাজকে বোঝার চেষ্টা করা।

অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারী ২২ জন প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি, সভাপতি এবং বাংলা একাডেমির মহাপরিচালক।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৮
এইচএমএস/এসআরএস

কালুরঘাট সেতু থেকে নদীতে ঝাঁপ 
ব্যাংকিং সেবার আওতায় চসিকের ৯০ শিক্ষাপ্রতিষ্ঠান
‘আমরা কাউকে হত্যা করতে চাই না’
না’গঞ্জে গ্যাস লাইন বিস্ফোরণে দুই ভাই দগ্ধ
আখাউড়ায় ১৩ লাখ টাকাসহ ৩ ছিনতাইকারী আটক