Alexa

ছায়া কর্মকার ও শিহাব শাহরিয়ারের পরিবেশনা শনিবার

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিহাব শাহরিয়ার ও ছায়া কর্মকার

ঢাকা: রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)। এতে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন কণ্ঠশিল্পী ছায়া কর্মকার ও আবৃত্তি করবেন শিহাব শাহরিয়ার। 

আগামী শনিবার (১২ মে) বিকেল ৫টায় শুরু হবে অনুষ্ঠানটি। 

১৯৬৫ সালে শেরপুরে জন্ম নেওয়া শিহাব শাহরিয়ার বাংলাদেশের একজন কবি, প্রাবন্ধিক, গবেষক ও উপস্থাপক। গল্প লেখার মধ্য দিয়ে লেখালেখি শুরু করেন আশির দশকের গোঁড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি এবং বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ভ্রমণ করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, বাহরাইন, কাতার, শ্রীলঙ্কা, জাপান, হংকং, ব্যাংকক, ওমানসহ বহু দেশ।

১৯৯৭ সালে প্রকাশ হয় তার প্রথম গবেষণাধর্মী গ্রন্থ ‘বাংলাদেশের পুতুলনাচ’। দেশের সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলের বহু অনুষ্ঠানে তাকে উপস্থাপকের ভূমিকায় দেখা গেছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে তার নির্মিত তথ্যচিত্রের নাম ‘বাংলাদেশে রবীন্দ্রনাথ’। এছাড়াও তিনি বৈঠা নামের একটি লোক-ম্যাগাজিনের সম্পাদক। বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘরের পাবলিক এডুকেশন ডিপার্টমেন্টের তত্ত্বাবধায়ক।

ছায়া কর্মকার বাংলাদেশের একজন প্রতিষ্ঠিত রবীন্দ্রসঙ্গীত শিল্পী। তিনি কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে রবীন্দ্রসঙ্গীতে উচ্চশিক্ষা সম্পন্ন করেন। 

তিনি রবীন্দ্রসঙ্গীতে ১৯৯২ ও ১৯৯৪ সালে জাতীয় পুরস্কার পান। তার ‘আনন্দধারা’ ও ‘আমার যা গান’ নামের দু’টি একক অ্যালবাম প্রকাশ হয়েছে। এছাড়া তিনি বিটিভির একজন তালিকাভুক্ত শিল্পী।

রবীন্দ্রসঙ্গীত সম্মেলন পরিষদ, রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদসহ বেশ কিছু সাংস্কৃতিক সগঠনের সঙ্গে যুক্ত রয়েছেন ছায়া কর্মকার। বর্তমানে তিনি সুরের ধারা কলেজ অব মিউজিকের লেকচারার ও ম্যানগ্রোভ স্কুলের শিক্ষিকা হিসেবে কর্মরত।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মে ০৯, ২০১৮
এনএইচটি/এএ

টিকে থাকার লড়াইয়ে আইসল্যান্ডের মুখোমুখি নাইজেরিয়া
বানিয়াচংয়ে সম্পত্তি বিরোধের জেরে যুবক খুন
মুরাদকে প্রার্থী হিসেবে পরিচয় করিয়ে দিলেন জোনায়েদ সাকি
নানা আয়োজনে প্রতিষ্ঠাবার্ষিকী উদযানের প্রস্তুতি আ’লীগের
বাজেটের প্রতিবাদে আগরতলায় বিক্ষোভ মিছিল