Alexa

সকাল এলো সন্ধ্যারূপে, রাজধানীতে 'বজ্রঝড়'

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভোরের আকাশ। ছবি: বাংলানিউজ

ঢাকা: ভোরের আলো ফোঁটার সঙ্গে সঙ্গে আবারও যেন সন্ধ্যা ঘনিয়ে এলো রাজধানীতে। কালো মেঘে ছেয়ে গেছে গোটা আকাশ। অন্ধকার নেমে এসেছে রাজধানী জুড়ে। ঘনকালো মেঘের গর্জনের সঙ্গে দমকা হাওয়ায় শুরু হয় শনিবারের (৩১ মার্চ) সকাল।

ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ৫২ মিনিটে। সূর্যোদয়ের ক্ষণিক পর থেকেই মেঘের গর্জন, বিদ্যুতের ঝলকানি, বাতাসের তীব্রতার সঙ্গে ঝড়ো হাওয়া এবং বজ্রবৃষ্টিতে নাকাল হতে হয় নগরবাসীকে। সকালের রাস্তায় যে একটি-দু’টি যানবাহন বের হয়েছে, মেঘের অন্ধকারে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে সেগুলোকে। সড়কে তৈরি হয়েছে যেন রাতের আবহ। বাতাসে গাছের ডালপালা ভেঙে পড়েছে অনেক স্থানে। কোথাও কোথাও উড়ে গেছে বড় বড় ব্যানার-প্লাকার্ড।

রাজধানীর বিভিন্ন স্থান থেকে বাংলানিউজের কর্মীরা সকালে বিরুপ আবহাওয়ার তথ্য দিয়েছেন।

অ্যাসিসটেন্ট আউটপুট এডিটর জনি সাহা মিরপুর থেকে জানান, ৬টা ৫৫ মিনিট থেকে মিরপুরে ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রবৃষ্টি শুরু হয়েছে। পুরো আকাশ কালো মেঘে ছেয়ে গেছে। একই সঙ্গে বইছে দমকা হাওয়া।

বাংলামোটর এলাকা থেকে ফিচার রিপোর্টার হোসাইন মোহাম্মদ সাগর জানিয়েছেন, বাংলামোটর ও হাতিরপুর এলাকায় সকাল থেকেই আকাশ কালো মেঘে ঢাকা। সকাল ৭টার দিকে ঝড়ো হাওয়ার সঙ্গে শুরু হয়েছে বজ্রবৃষ্টি।

আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

ঢাকায় বাতাসের গতিবেগ দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় (১০-১৫) কিলোমিটার যা পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে অস্থায়ী দমকা হাওয়াসহ ঘণ্টায় (৩০-৩৫) কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আগামী দুই দিন বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আগামী পাঁচদিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়, এসময়ে তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান বাংলানিউজকে জানিয়েছেন, শনিবার শিলাবৃষ্টিসহ বজ্রপাতও হবে। ঝড়-বৃষ্টির সবার সতর্ক থাকা উচিত।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৮
এমআইএইচ/এনএইচটি

গ্রেফতার ‘জামায়াত-ছাত্রশিবিরের’ ২১০ জন কারাগারে
কালুরঘাট সেতু থেকে নদীতে ঝাঁপ 
ব্যাংকিং সেবার আওতায় চসিকের ৯০ শিক্ষাপ্রতিষ্ঠান
‘আমরা কাউকে হত্যা করতে চাই না’
তিস্তায় পানি বৃদ্ধিতে আতঙ্কিত মানুষ