Alexa

কার্বন নিঃসরণ কমাতে সব মন্ত্রণালয়ের সহযোগিতা দরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরডাপ মিলনায়তনে আয়োজিত কর্মশালা/ছবি: বাংলানিউজ

ঢাকা: কার্বন নিঃসরণ কমাতে সব মন্ত্রণালয়ের সহযোগিতা দরকার। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে কার্বন নিঃসরণ ৫ শতাংশ কমানো যাবে, আর সহযোগিতা পেলে ১৫ শতাংশ কমবে।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী রোববার (২২ এপ্রিল) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক কর্মশালায় এসব কথা বলেন। 

পরিবেশ, বনায়ন ও জলবায়ু পরিবর্তন (২০১৬-২১), বাংলাদেশ কান্ট্রি ইনভেস্টমেন্ট (সিআইপি) বিষয়ে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

সচিব বলেন, উন্নয়নে কাজ বিস্তারিত করতে এ সিআইপি করেছে পরিবেশ ও বন  মন্ত্রণালয়। এটি তৈরি করতে গিয়ে দেখা গেছে ৩৭টি  মন্ত্রণালয় ও ৮৬টি দফতর জড়িত। যারা বাস্তবায়ন করবে তাদের এটি বুঝতে হবে। এ জন্যই  এ কর্মশালা।

তিনি উদারহরণ দিয়ে বলেন, যদি নৌ-মন্ত্রণালয় জ্বালানি কম খরচ করে বা যোগাযোগ মন্ত্রণালয় যদি রাস্তা ভালো রাখে তাহলে তেল খরচ কম হবে এবং পরিবেশ উন্নত হবে।

এসময় আরও বক্তব্য রাখেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলমগীর মোহম্মদ মনসুরুল আলম, মহাপরিচালক ড. সুলতান আহমেদ, ইউএস এইডের বিজ্ঞান ও পরিবেশ উপদেষ্টা ড. পেট্রিক মেয়ার, বাংলাদেশে এফএও'র প্রতিনিধি ডেভিড ডোলান। স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ সচিব শামসুর রহমান খান।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
কেজেডেএসএইচ

তিন মিনিট আগে লাঞ্চে যাওয়ায় জরিমানা!
নাফনদীতে বিজিবি-বিজিপি’র যৌথ টহল
বদলগাছীতে ট্রাকের ধাক্কায় শিশু নিহত
পরাজয় নিশ্চিত জেনে নির্বাচন থেকে পালাতে চায় বিএনপি
প্রেমে পড়লে পানিও শরবত লাগে: রণবীর কাপুর