Alexa

কার্বন নিঃসরণ কমাতে সব মন্ত্রণালয়ের সহযোগিতা দরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরডাপ মিলনায়তনে আয়োজিত কর্মশালা/ছবি: বাংলানিউজ

ঢাকা: কার্বন নিঃসরণ কমাতে সব মন্ত্রণালয়ের সহযোগিতা দরকার। ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে কার্বন নিঃসরণ ৫ শতাংশ কমানো যাবে, আর সহযোগিতা পেলে ১৫ শতাংশ কমবে।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী রোববার (২২ এপ্রিল) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক কর্মশালায় এসব কথা বলেন। 

পরিবেশ, বনায়ন ও জলবায়ু পরিবর্তন (২০১৬-২১), বাংলাদেশ কান্ট্রি ইনভেস্টমেন্ট (সিআইপি) বিষয়ে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

সচিব বলেন, উন্নয়নে কাজ বিস্তারিত করতে এ সিআইপি করেছে পরিবেশ ও বন  মন্ত্রণালয়। এটি তৈরি করতে গিয়ে দেখা গেছে ৩৭টি  মন্ত্রণালয় ও ৮৬টি দফতর জড়িত। যারা বাস্তবায়ন করবে তাদের এটি বুঝতে হবে। এ জন্যই  এ কর্মশালা।

তিনি উদারহরণ দিয়ে বলেন, যদি নৌ-মন্ত্রণালয় জ্বালানি কম খরচ করে বা যোগাযোগ মন্ত্রণালয় যদি রাস্তা ভালো রাখে তাহলে তেল খরচ কম হবে এবং পরিবেশ উন্নত হবে।

এসময় আরও বক্তব্য রাখেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আলমগীর মোহম্মদ মনসুরুল আলম, মহাপরিচালক ড. সুলতান আহমেদ, ইউএস এইডের বিজ্ঞান ও পরিবেশ উপদেষ্টা ড. পেট্রিক মেয়ার, বাংলাদেশে এফএও'র প্রতিনিধি ডেভিড ডোলান। স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ সচিব শামসুর রহমান খান।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
কেজেডেএসএইচ

তামিমের ভাবনায় এশিয়া কাপের দ্বিতীয় রাউন্ড
রাতজাগা ব্যস্ততা মাদারীপুরের কামারশালায়
ত্রিশ বছর বেসবল, অতঃপর ক্রিকেট!
ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে মহাসড়কে পুলিশের নজরদারি 
না’গঞ্জে র‌্যাবের অভিযানে ৭ মাদক ব্যবসায়ী আটক