Alexa

ক্রান্তীয় অঞ্চলে জন্মানো প্রথম পোলার বিয়ারের মৃত্যু

পরিবেশ ও জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইনুকা ক্রান্তীয় অঞ্চলে জন্ম নেওয়া পৃথিবীর প্রথম পোলার বিয়ার

ঢাকা: হঠাৎ করে শোকের ছায়া নেমে এলো গোটা সিঙ্গাপুর শহরে। কারণ, বুধবার (২৫ এপ্রিল) মারা গেলো এই শহরে জন্ম নেওয়া প্রথম পোলার বিয়ারটি।

২৭ বছর বয়সে মারা যাওয়া ইনুকা ক্রান্তীয় অঞ্চলে জন্ম নেওয়া পৃথিবীর প্রথম পোলার বিয়ার। মৃত্যুর আগে প্রায় পাঁচ বছর নানান শারীরিক অসুস্থতায় মৃত্যুর সঙ্গে লড়াই করে সে। শেষ দিনগুলোতে সে আর্থ্রাইটিসে আক্রান্ত হয়, দাঁত ও কানে ইনফেকশন দেখা দেয়, পশমে শেওলা জমতে শুরু করে। 

সিঙ্গাপুরের ওয়াইল্ড লাইফ রিজার্ভের তত্ত্বাবধায়ক শেং ওয়েন বলেন, আমরা ইনুকাকে বাঁচিয়ে রাখার জন্য যথাসম্ভব চেষ্টা চালিয়েছি। আমাদের একমাত্র সান্ত্বনা সে তার কষ্টকর জীবন থেকে পরিত্রাণ পেয়েছে। 

১৯৭৮ সালে কানাডা ও জার্মানি থেকে সিঙ্গাপুরে আনা হয় নানক ও শিবা নামে দু’টি পোলার বিয়ার। তাদেরই কোলে ১৯৯০ সালে জন্ম নেয় ইনুকা। 

ইনুকার বাবা নানক মারা যায় ১৯৯৫ সালে ১৮ বছর বয়সে এবং মা শিবা মারা যায় ২০১২ সালে ৩৫ বছর বয়সে। প্রকৃতিতে পোলার বিয়াররা সাধারণত ১৫ থেকে ১৮ বছর বাঁচে। 

ক্রান্তীয় অঞ্চলে জন্ম নেওয়া একমাত্র পোলার বিয়ার হওয়ার কারণে ইনুকাকে দ্বীপরাষ্ট্রটির প্রায় সবাই চেনে। মাত্র তিন বছর বয়সে তাকে সিঙ্গাপুরের একটি পাবলিক আইকন হিসেবে ঘোষণা করা হয়।

২০০৪ সালে ইনুকা ও তার মা শিবার ত্বকে সবুজ শেওলা জমা শুরু করে। এ নিয়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে তর্ক শুরু হয় প্রাণী সংরক্ষণবাদীদের। তাদের অভিযোগ, পোলার বিয়ারগুলোকে প্রাকৃতিক পরিবেশে ফিরিয়ে দেওয়া উচিত।

এ ঘটনার পর চিড়িয়াখানা কর্তৃপক্ষ ঘোষণা দেয়, ইনুকাই হতে চলেছে সিঙ্গাপুরের শেষ পোলার বিয়ার। ভবিষ্যতে আর কোনো পোলার বিয়ার আনা হবে না দেশটিতে।

বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
এনএইচটি/এএ

মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর কার্যক্রম স্থগিত
দিনাজপুরে যুবককে কুপিয়ে হত্যা
সুইজদের কাছে সার্বিয়ার হোঁচট
বদরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১ 
দুরপাল্লার শটে সমতা আনলেন শাহাকা