Alexa

দেশীয় ‘ভ্যান্ডা’ অর্কিডের সুগন্ধময় সৌন্দর্য

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 সুগন্ধযুক্ত দেশীয় ভ্যান্ডা অর্কিড। ছবি- ডা. ফয়জা এলা কামাল

মৌলভীবাজার: ‘ফুলে ফুলে ঢলে ঢলে বহে কিবা মৃদু বায়’, রবীন্দ্রনাথের এই গানের লাইনটি ফুলেদের অপরূপ শোভাকে বারবার প্রকাশ করে। সেই ফুলের রাজা হলো ‘অর্কিড’। উদ্ভিদ জগতে অর্কিড হলো সবচেয়ে বৃহৎ প্রজাতির ফুল। বনের ভারসাম্য রক্ষায় অর্কিডের অবদান অতুলনীয়। অর্থকরী ফুল হিসেবে অর্কিডের রয়েছে যথেষ্ট সুনাম।
 

অর্কিড সংরক্ষক ডা. ফয়জা এলা কামাল বাংলানিউজকে বলেন, অর্কিডের নামকরণটি হয় ল্যাটিন ভাষা থেকে। এর বাংলা নাম ‘রাশনা’। ইউরোপিয়ানরা সর্বপ্রথম অর্কিড আবিষ্কার করেন। পৃথিবীতে প্রায় ৫০ হাজার প্রজাতির অর্কিড রয়েছে। বৈজ্ঞানিক পদ্ধতিতে ক্লোনিং করে এই প্রজাতিকে প্রায় ৮০ হাজারে উন্নীত করা হয়েছে।
 
‘দেশীয় অর্কিড সংগ্রহ করে ভিন দেশে নিয়ে যান; যেগুলোর মধ্যে কিছু তারা সংরক্ষণ করতে সক্ষম হন এবং কিছু ক্লোনিংয়ের মাধ্যমে নতুন বা Hybridপ্রজাতিতে উন্নীত করেন। বাংলাদেশে ৭৫০ প্রজাতির অর্কিড রয়েছে। এই ৭৫০ প্রজাতির মধ্যে ১৩০ প্রজাতিকে চিহ্নিত করা গেছে। বাকিগুলো চিহ্নিত করা সম্ভব হয়নি; যেগুলোর অনেকগুলোই বিলুপ্তির পথে চলে গেছে’, বলেন তিনি।  
 
ভ্যান্ডা অর্কিড প্রসঙ্গে ডা. ফয়জা এলা কামাল বলেন, ভ্যান্ডা এক প্রজাতির অর্কিড। উপমহাদেশে ভ্যান্ডা শব্দটির উৎপত্তি vagabond অর্থাৎ ছন্নছাড়া হতে। বাংলাদেশে প্রায় ৬ থেকে ৭ প্রজাতির ভ্যান্ডা অর্কিড রয়েছে। এরা সুগন্ধযুক্ত অর্কিড। নানা বর্ণের ভ্যান্ডা অর্কিড রয়েছে।
 
এ অর্কিডের আকৃতি প্রসঙ্গে তিনি বলেন, অন্যান্য অর্কিডের মতো ভ্যান্ডারও ৫টি পাঁপড়ি ও ১টি Lip বা জিহ্বা রয়েছে। বাংলাদেশের ভ্যান্ডার মধ্যে Vanda cresinata or roxburgy এবং Vanda terete or Pencil Orchid উল্লেখযোগ্য। Vanda cresinata or roxburgy এর ফুল দেখতে অনেকটা মাকড়সার মতো। ফুলের পাঁপড়ি ৫টি, বাঘের মতো ডোরা কাটা, জিহ্বা বেগুনি অথবা গোলাপি রঙের হয়ে থাকে। একেকটি stick এ ৬ থেকে ৮টি ফুল থাকে। Vanda terete বা Pencil Orchid হলো দেশীয় অর্কিডের আরেকটি অসাধারণ সংস্করণ।
 
রঙের সৌন্দর্য তুলে ধরে তিনি জানান, ফুলের রং হালকা গোলাপি, পাঁপড়ি ৫টি, জিহ্বা হলদে, কমলা ও গোলাপি। একেকটি stick এ ৫ থেকে ৬টি ফুল থাকে। এসব অর্কিডের Vase Life ১৫ দিন থেকে ১ মাস। বসন্তের শেষে প্রকৃতিতে এসব দেশীয় অর্কিড এদের আগমনী বার্তার জানান দেয়। ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত নানা রংয়ের ফুলের বর্ণচ্ছটায় প্রকৃতিকে এরা সাজিয়ে তোলে। এসব অর্কিডের Vase Life ১৫ দিন থেকে ১ মাস।
 
সঠিকভাবে শনাক্তকরণ ও সংরক্ষণ এবং সংগ্রহশালা গড়ে তোলার মাধ্যমে এসব দেশীয় অর্কিডকে নিশ্চিহ্ন হয়ে যাওয়া থেকে রক্ষা করা সম্ভব বলেও জানান অর্কিড সংরক্ষক ডা. ফয়জা এলা কামাল।
 
বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৮
বিবিবি/জেডএস

বিএনপির সংবাদ সম্মেলন বিকেলে
ট্রাম্পের দেশের ‘বাদশা’ উড়োজাহাজ চড়ে এলো ঢাকায়!
নেইমার আমাকে অপমান করেছিলো: থিয়াগো সিলভা
এটি একটি পার্ক!
ওভার ব্রিজ দিয়ে মিনিটে চলাচল করে সাড়ে ৫জন