Alexa

চারদিক অন্ধকার করে নামলো ঝড়-বৃষ্টি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীজুড়ে তুমুল বর্ষণ। ছবি: ডিএইচ বাদল, ভিডিও: অমিয়

ঢাকা: ভোর থেকেই ছিল মেঘলা আকাশ। সকাল হতেই অন্ধকার হয়ে এলো চারপাশ, যেন সন্ধ্যে পেরিয়ে রাত নেমে আসছে। সকাল ৮টা নাগাদ ঘন কালো মেঘে ছেয়ে যায় রাজধানী ঢাকার আকাশ। 

সোয়া ৮টার পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় দমকা হাওয়ার সঙ্গে শুরু হয় বজ্রবৃষ্টি ও ঝড়। কালো মেঘে ঢেকে থাকা আঁধার চিরে বিজলী চমকানোসহ চলতে থাকে বজ্রপাত।চারপাশ অন্ধকার করে নেমে আসে তুমুল বর্ষণ। ছবি: ডিএইচ বাদলমিরপুর, বারিধারা, বাড্ডাসহ কয়েকটি এলাকায় ঝড়ে রাস্তার পাশের সাইনবোর্ড, টং দোকান উল্টে যেতে দেখা যায়। উপড়ে পড়ে ছোট-বড় বিভিন্ন ধরনের গাছও। অন্ধকারে ঝড়ের মধ্য একটি-দু’টি যানবাহন চলতে দেখা গেছে।

এমন বৃষ্টিতে সকালেই বিড়ম্বনায় পড়েছেন নগরবাসী। মিরপুর-১ নম্বরের লেবার মার্কেটেও ঝড়ের প্রভাব পড়েছে। শ্রমিকদের কাজ জুটছে না বৃষ্টির কারণে। 

তুমুল বৃষ্টি ঢাকার অলিগলিতে। ছবি: সুমন শেখ
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বাংলানিউজকে বলেন, এসব ঝড়ের ক্ষেত্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার হয়ে থাকে। আগামী দু’তিন দিন এমন আবহাওয়া বিরাজ করবে, বিচ্ছিন্নভাবে হবে এমন ঝড়বৃষ্টি।

বজ্রপাতে প্রতিনিয়ত প্রাণহানির ঘটনা ঘটছে। ঝড় ও বজ্রপাতের সময় নিরাপদ স্থানে থাকারও পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদ মল্লিক।তুমুল বৃষ্টিতে অলিগলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ছবি: জিএম মুজিবুরআবহাওয়ার অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট মৌসুমের স্বাভাবিক লঘুচাপের বর্ধিতাংশ এখন পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকায় পরবর্তী ২৪ ঘণ্টায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় (১০-১৫) কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘণ্টায় (৪০-৫০) কিলোমিটার। ঝড়ে সড়কে উপড়ে গেছে গাছ। ছবি: ইসমাইল হোসেনএছাড়া রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দম্কা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। আগামী পাঁচ দিন আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৮
এমআইএইচ/এমইউএম/এইচএ/

ট্রাম্পের দেশের ‘বাদশা’ উড়োজাহাজ চড়ে এলো ঢাকায়!
নেইমার আমাকে অপমান করেছিলো: থিয়াগো সিলভা
এটি একটি পার্ক!
ওভার ব্রিজ দিয়ে মিনিটে চলাচল করে সাড়ে ৫জন
হাঁটার আগে জেনে নিন