Alexa

বিলুপ্তির পথে দেশি ‘পেন্সিল অর্কিড’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাহারি পেন্সিল অর্কিড। ছবি: ডা. ফয়জা এলা কামাল

মৌলভীবাজার: এই গ্রীষ্মে লেগেছে দক্ষিণ হাওয়ার দোলা! মৃদু বাতাসে ফুটে থাকা ফুলগুলোর দুলে ওঠার দৃশ্য হৃদয়ে দোলা দেয় বারবার। ‘আজি দখিন হাওয়া দোলে, দোলা লাগে...’ গানটিতে হারিয়ে যায় মন।

সবুজাভ লম্বা স্টিকের শেষ মাথায় দারুণ সৌন্দর্যশোভা। ফুটে রয়েছে বাহারি অর্কিড ফুল। 

অর্কিড সংরক্ষক ডা. ফয়জা এলা কামাল বাংলানিউজকে বলেন, এ ফুলগুলো হলো Vanda Terete। যাকে Pencil Orchid বলা হয়। উপমহাদেশে Vanda শব্দটির উৎপত্তি Vagabond থেকে, যার অর্থ হলো ‘ছন্নছাড়া’। বাংলাদেশে প্রাপ্ত ৬টি থেকে ৭টি Vanda অর্কিডের মধ্যে Vanda Terete অথবা Pencil Orchid উল্লেখযোগ্য। এরা উন্মুক্ত স্থান, রোদ, বাতাস ও আর্দ্রতাপূর্ণ আবহাওয়ায় ভালো জন্মায়।

দখিন হাওয়ার বাতাসের মাঝে হঠাৎ হঠাৎ এই অর্কিডটির দুলে ওঠার দৃশ্য হৃদয়কে ভীষণ নাড়া দেয়। অবাক হয়ে তাকিয়ে থাকি বলে জানান এই অর্কিডপ্রেমী।  

বাহারি পেন্সিল অর্কিড। ছবি: ডা. ফয়জা এলা কামালতিনি আরও বলেন, এই অর্কিডটি সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের উল্লেখযোগ্য অর্কিড। যা বনাঞ্চলে আজ বিলুপ্তির পথে। বৃক্ষ উজাড়, বন ধ্বংস ও বন থেকে অতিরিক্ত মাত্রায় অর্কিড আহরণ এর মূল কারণ। যা বহুকাল ধরে হয়ে আসছে। 

অর্কিড সংগ্রহ প্রসঙ্গে অর্কিড সংরক্ষক ডা: ফয়জা এলা কামাল বলেন, আমরা অর্কিডপ্রেমীরা কেন দেশীয় অর্কিড Identify, Collect ও সংরক্ষণ করবো না? অবশ্যই করবো! কিন্তু বন থেকে এর শিকড়সমেত উঠিয়ে এনে নয়; বনের পরিবেশে অবশিষ্ট অংশটুকু রেখে তবেই আমাদের প্রয়োজনীয় অর্কিডগুলো আমরা সংগ্রহ করবো। এতে করে আমাদের দেশীয় অর্কিডগুলো তাদের আবাসস্থলে টিকে থাকার সুযোগ পাবে। 

এর নামকরণ প্রসঙ্গে ডা. ফয়জা এলা কামাল বলেন, Pencil Orchid নামকরণের কারণ হলো এদের পাতার আকৃতি। এদের পাতা দেখতে Pencil এর মতো এবং পাতার Cross section হলো গোলাকার। অর্কিডপ্রেমীরা shade (ছায়া) না দিয়ে রৌদ্রোজ্জ্বল স্থানে অতি সহজে এই অর্কিড চাষ করেন।

ফুলটির আকার-আকৃতি সম্পর্কে তিনি বলেন, অর্কিডগুলোর ফুলের রং হালকা গোলাপি, পাপড়ি ৫টি, জিহ্বা হলদে কমলা ও গোলাপি রঙের। একেকটি stick এ ৫ থেকে ৬ টি ফুল থাকে। এরা Perennial, Terrestrial ও Evergreen অর্কিড। Cut Flower হিসেবে এদের সুনাম রয়েছে। এদের Vaselife হলো ১৫ দিন থেকে ১ মাস। প্রতিটি গাছের উচ্চতা ৪ ফুট ও পাতা ৫০ থেকে ৭০ মিমি পর্যন্ত লম্বা হয়ে থাকে। 

বিদেশে Landscape-এ এর অবদান রয়েছে। অর্থকরী ফুল হিসেবেও এর অবদান অনেক। আমাদের প্রাকৃতিক বন থেকে এগুলো হারিয়ে গেলেও সুখবর হলো যে, অর্কিড সংরক্ষকদের কাছে এই অর্কিড এখনো সংরক্ষিত আছে বলে জানান অর্কিড সংরক্ষক ডা. ফয়জা এলা কামাল। 

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মে ২৫, ২০১৮
বিবিবি/এএ

মেসিডোনিয়ায় নাম পরিবর্তন চুক্তির প্রতিবাদে বিক্ষোভ 
রাজধানীতে অ‍াগ্নেয়াস্ত্রসহ ৫ ডাকাত আটক
ত্রিপুরায় বিজেপি কর্মীকে গুলি করে হত্যা
ড্রাইভিং সিটে সৌদি নারীরা
উত্তরায় ইয়াবাসহ আটক ৪