Alexa

চবি শিক্ষক আনোয়ারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চবির সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক সহকারী প্রক্টর ও সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ মে) দুপুরে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে মামলাটি দায়ের করেন ফটিকছড়ি উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক আসাদুজ্জামান তানভীর।

বিষয়টি নিশ্চিত করে বাদীর আইনজীবী অ্যাডভোকেট একেএম আজহারুল হক বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী একটি প্রবন্ধে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি, মুক্তিযুদ্ধকে দাঙ্গা, আওয়ামী লীগকে সাম্প্রদায়িক দল ও দলীয় প্রধান শেখ হাসিনাকে ধর্মের লেবাসধারী উল্লেখ করায় মামলাটি করা হয়েছে।

মামলায় দণ্ডবিধির ১২৩ক, ১২৪ক, ১৭৭, ৫০০, ৫০১, ৫০২ ধারায় অভিযোগ আনা হয়েছে বলে জানান তিনি।

বাদীর আইনজীবী বলেন, আদালত আনোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গ্রহণ করে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) তদন্তের আদেশ দিয়েছেন।

আসাদুজ্জামান তানভীর বাংলানিউজকে বলেন, অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী একটি প্রবন্ধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকে দাঙ্গা বলে উল্লেখ করেছেন কিন্তু এর সপক্ষে তিনি কোনো ধরনের প্রমাণ কিংবা রেফারেন্স উল্লেখ করেননি।

রাষ্ট্রদ্রোহ মামলা ষড়যন্ত্রের অংশ: সহকারী অধ্যাপক আনোয়ার 

সহকারী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী তার বিরুদ্ধে দায়ের হওয়া রাষ্ট্রদ্রোহ মামলাকে ষড়যন্ত্রের অংশ দাবি করে বাংলানিউজকে বলেন, যে অভিযোগে মামলা হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। আমার নিবন্ধে কোথাও মুক্তিযুদ্ধকে নিয়ে কটূক্তি করা হয়নি। বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির কথা উল্লেখ করা হয়েছে যা সম্পূর্ণ ভিত্তিহীন। মামলা দায়েরকারী কারও দ্বারা প্ররোচিত হয়েই এমন কাজ করেছেন।

তিনি বলেন, আমার নিবন্ধে রামুর ঘটনার পরিপ্রেক্ষিতে স্থানীয়দের বক্তব্য তুলে ধরে বাস্তবতার বিবরণ দেওয়া হয়েছিল। 

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ১৭, ২০১৮
এসকে/টিসি

চুনারুঘাটে মাটিচাপা পড়ে ২ নারী শ্রমিকের মৃত্যু
জাহিদ হাসান এবার গার্ড!
বৃহস্পতিবার শহীদ মিনারে গোলাম সারওয়ারকে শেষ শ্রদ্ধা
চট্টগ্রামে পুড়েছে শতাধিক কাঁচাঘর, দোকান
উসকানি-সহিংসতার অভিযোগের ৫১ মামলায় গ্রেফতার ৯৭