Alexa

‘সালমাদের হাতে এশিয়া কাপ, নারীরা এগোচ্ছে’

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: স্কোর বোর্ডে বড় করে লেখা শেষ বলে দরকার ২ রান। ক্রিজে তখন বাংলাদেশি ব্যাটসম্যান জাহানারা আলম। আগে দুই উইকেট পাওয়া ভারতের বোলার এইচ কাহুর তার শেষ বল করলেন।

কিন্তু তিনি ভারতকে জেতাতে পারলেন না। ইতিহাস গড়ল বাংলাদেশ মেয়েরা। ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে এশিয়া কাপ জিতে নিল সালমা খাতুনরা।

দেশের নারী ক্রিকেটারদের এমন বীরত্বে খুশি সারা দেশ। যেমনটি খুশি হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি মনোয়ারা হাকিম আলী।

ড. শিরীণ আখতার ও মনোয়ারা হাকিম আলীরোববার (১০ জুন) রাতে ড. শিরীণ আখতার বাংলানিউজকে বলেন, দেশের নারীরা এখন আর ঘরের কোণে বসে নেই। অথচ কয়েক দশক আগেও ঘরের বাইরে গিয়ে খেলাধুলা আর পড়াশোনা করা কঠিন ছিল। নানা বাধা সত্ত্বেও থেমে নেই সেই মেয়েদের পথচলা। বাংলাদেশের নারীরা যে এগিয়ে যাচ্ছে, টি২০-তে এশিয়া কাপ জয় তারই বড় প্রমাণ।

শিরোপা জয়ের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের মান-মর্যাদা আরও বাড়বে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা, সরকারি-বেসরকারি চাকরি, ব্যবসা-বাণিজ্য ও সাংবাদিকতাসহ সব ক্ষেত্রেই এখন নারীর বিচরণ। শুধু তাই নয়, জাতীয় রাজনীতিতে চালকের ভূমিকায়ও এ নারী। তাই নারী বলে অবহেলার দিন ফুরালো।

চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি মনোয়ারা হাকিম আলী। তিনি আজ পুরোদিনই বাংলাদেশ-ভারতের খেলাটি দেখলেন।

তিনি বলেন, শেষ বলে ড্র হবে না জয়? এ নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। মনে মনে বললাম, ড্র হলেও সমস্যা নেই। শেষ বলে দুই রান নিয়ে এ কী করলেন জাহানারা আলম। কারণ দুই নিয়ে যে ইতিহাস সৃষ্টি করলেন।

সফল নারী উদ্যোক্তা মনোয়ারা হাকিম আলী বলেন, এশিয়া কাপের শিরোপা পুরুষেরা আনেনি। একটি বিরল সম্মান মেয়েদের হাত ধরেই এসেছে। যারা নারীদের পিছিয়ে রাখতে চায় তাদের মুখে কুলুপ এঁটে সোনার মেয়েরা জয় ছিনিয়ে এনেছে।

বাংলাদেশের নারীরা এগিয়ে যাওয়ার পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকার অত্যন্ত নারীবান্ধব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এ নারীরা আরও অনেক দূর এগিয়ে যাবে। কেউ এখন ইচ্ছা করে পেছনে টেনে ধরতে চাইলেও বাংলাদেশি মেয়েরা পিছিয়ে থাকবে না। তারা সামনের দিকে এগিয়ে যাবে।’

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ১০, ২০১৮
জেইউ/টিসি

 

প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাবেশ করবে বিএনপি
রাজশাহীতে ইয়াবা-গাঁজাসহ দুই মাদক বিক্রেতা আটক
১৫ আগস্টে সুনির্দিষ্ট কোন হুমকি নেই
আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা ৩১ আগস্ট
সড়ক দুর্ঘটনায় সকালেই ঝরে গেলো ৮ প্রাণ