Alexa

স্কুলবাস সার্ভিস চালু করলে গাড়ি আমদানিতে বিশেষ সুবিধা 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

জাতীয় সংসদ ভবন থেকে: রাজধানীর যানজট নিরসনে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বিশেষ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, কোনো শিক্ষা প্রতিষ্ঠান বা এজেন্সি স্কুলবাস সার্ভিস চালুর আগ্রহ প্রকাশ করলে তা যথাযথ বিবেচনায় বিশেষ শুল্ক সুবিধায় গাড়ি আমদানির সুযোগ দেওয়া হবে।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। 
 
অর্থমন্ত্রী বলেন, ঢাকা শহরে স্কুলগুলোতে শিক্ষার্থীদের যাতায়াতের জন্য অধিকাংশ স্কুলেই কোনো স্কুলবাস নেই। তাই অভিভাবকরা নিজস্ব গাড়ি ব্যবহার করে তাদের সন্তানদের স্কুলে যাতায়াত নিশ্চিত করতে বাধ্য হচ্ছেন, যার কারণে ঢাকা মহানগরীতে যানজট বাড়ছে। উন্নত দেশের মতো স্কুলের জন্য ডেডিকেটেড স্কুলবাস চালু করে যানজট এবং শিক্ষার্থীদের স্কুলে যাতায়াত সহজতর ও নিরাপদ করা যেতে পারে। এ লক্ষ্যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান বা এজেন্সি স্কুলবাস সার্ভিস চালুর আগ্রহ প্রকাশ করলে তা যথাযথ বিবেচনায় বিশেষ শুল্ক সুবিধায় আমদানির সুযোগ দেওয়া হবে।
 
অন্যদিকে হাইব্রিড মোটরগাড়ি আমদানির ক্ষেত্রে সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ২০ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। তবে ইলেকট্রিক মোটরগাড়ির ক্ষেত্রে আগে থেকে প্রযোজ্য যেটা আছে সেটাই থাকছে। পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমিয়ে আনার জন্য হাইব্রিড মোটরগাড়ির আমদানি উৎসাহিত করার জন্য নিম্ন সিসির হাইব্রিড মোটরগাড়ির (১৬০০ হতে ১৮০০ সিসি পর্যন্ত) আমদানি শুল্ক কমানো হয়েছে। এছাড়া পুরাতন গাড়ি আমদানি নিরুৎসাহিত করা লক্ষ্যে বর্তমানে বিদ্যমান অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ হারে হ্রাস করার প্রস্তাব করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এসএম/এসকে/আরআর

পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের দীর্ঘলাইন
কারাগারে ঈদ উৎসবে মেতে থাকবে ১০ হাজার বন্দী
ঈদের ছুটিতে বেড়িয়ে আসুন করমজল
কনার ঈদ গানের ডানায়
পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে লঞ্চ চলাচল শুরু