Alexa

১২০ কিমি রেলপথ নির্মাণ ও ৫০ নতুন কোচ কেনার পরিকল্পনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাজেট

ঢাকা: যাত্রীদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণ নিশ্চিতের লক্ষ্যে রেলসেবায় মনোযোগ আরও জোরদার করছে সরকার। এরই অংশ হিসেবে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ১২০ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি ৫০টি ব্রডগেজ ও মিটারগেজ রেলকোচ সংগ্রহেরও পরিকল্পনা রয়েছে সরকারের।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ বরাদ্দ প্রস্তাব করেন। তিনি মোট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেন সংসদে।

অর্থমন্ত্রী বলেন, পণ্য ও যাত্রী পরিবহনের ক্ষেত্রে রেলওয়ে একটি সাশ্রয়ী, নিরাপদ ও পরিবেশবান্ধব মাধ্যম। রেলখাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে ইতোপূর্বে ২০ বছর মেয়াদী মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই পরিকল্পনার আওতায় ২০৪৫ সাল পর্যন্ত বাস্তবায়নের জন্য ২৩০টি প্রকল্প চিহ্নিত করা হয়েছে। রেলপথ সম্প্রসারণে এসব প্রকল্পের আওতায় ১৩০ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে।
 
তিনি বলেন, নতুন রেলপথ নির্মাণের পাশাপাশি সংস্কার কাজ করা হচ্ছে। রেলপথকে ডুয়েলগেজেও রূপ দেওয়া হচ্ছে। বন্ধ রেল স্টেশন পুনরায় চালু হচ্ছে। হচ্ছে নতুন স্টেশনও। এসবের পাশাপাশি যাত্রীসেবা বাড়াতে নতুন নতুন কোচ কেনা হচ্ছে।
 
রেলপথের গুরুত্ব তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ২২ কিলোমিটার রেলপথ সংস্কার, ২ হাজার ৫৫০ কিলোমিটার রেলপথ রক্ষণাবেক্ষণ, ৫৫টি রেল সেতু, ১৬টি স্টেশনে সিগন্যালিং ব্যবস্থা ও ৪০টি ক্যারেজ পুনর্বাসন করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমআইএস/এইচএ/

‘খোল’ শিল্পের প্রাণ মোড়াকরির সুধন
গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে গুগলের বিরুদ্ধে মামলা
ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহতদের পরিবারকে অনুদান
২২-২৩ আগস্ট মার্কিন দূতাবাস বন্ধ থাকবে
চামড়া পাচার রোধে নওগাঁ সীমান্তে কঠোর বিজিবি-পুলিশ