Alexa

বাজেট ঘোষণার দিনেও পুঁজিবাজারে দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

ঢাকা: প্রস্তাবিত বাজেট (২০১৮-১৯ অর্থবছরের) ঘোষণার দিনেও সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ জুন) দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। ফলে টানা দুই কার্যদিবস মঙ্গল ও বুধবার (৫ ও ৬ জুন) উত্থানের পর বৃহস্পতিবার দরপতন হয়। তবে এর আগের টানা ছয় কার্যদিবস দরপতন হয়েছিল। 

বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়ে চলে সকাল সাড়ে ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন যা দিনের লেনদেনের শেষ সময় পর্যন্ত অব্যাহত থাকে।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৩ পয়েন্ট।

ডিএসই’র তথ্যমতে, এইদিন ৯ কোটি ৪৩ লাখ ৭১ হাজার ৭২টি সিকিউরিটির হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৫৪ কোটি ৪১ লাখ ১৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৫৬ কোটি ৪২ লাখ ৯৭ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয় ৩৮২ কোটি ৩ লাখ টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৪০২ কোটি ৫ লাখ ৪৭ হাজার টাকা।

ডিএসই’র তিন সূচকের মধ্যে ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩২ দশমিক ০৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-এর প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ১৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে ১ হাজার ৯৭৮ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৭ দশমিক ৮৫ পয়েন্ট কমে এক হাজার ২৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসই’তে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির।

দেশের অপর বাজার সিএসই-এর সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ১২ পয়েন্টে। এইদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ২০ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১৭ কোটি ৯১ লাখ ৫৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয় ১৭ কোটি ৪০ লাখ ৫৬ হাজার টাকা। 

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমএফআই/এনএইচটি

পাবনায় পুলিশ হত্যা মামলার পলাতক আসামী নিহত 
ইনজুরিতে ব্রাজিলের ডগলাস কস্তা
বাপ্পা-তানিয়ার বিয়ে
ক্রুসে রক্ষা জার্মানির
নেইমারের হলুদ কার্ড নিয়ে উদ্বিগ্ন ব্রাজিল