Alexa

স্বাস্থ্য খাতে বাড়ছে বরাদ্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৭ শ’ ৭৯ কোটি টাকা। গত ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যসেবা খাতে অর্থের পরিমাণ ছিলো ১৫ হাজার ৩৮০ কোটি টাকা। আর এ বছরের প্রস্তাবিত বাজেটে তা বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১ শ’ ৫৯ কোটি টাকায়। 

আর স্বাস্থ্যসেবা, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে মোট বাজেট ২৩ হাজার ৩৮৩ কোটি টাকা।    
বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেন।

তিনি বলেন, দেশের জনসাধারণের জন্য সুলভে মানসম্পন্ন স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার কল্যাণ সেবা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। 

এ সময় যেসব উন্নয়নমূলক বিষয় সম্পর্কে তিনি জানিয়েছেন তা হলো- দেশব্যাপী ১৩ হাজার ৭৬১টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রম পরিচালনা করে শিশু ও মাতৃস্বাস্থ্য, পুষ্টিসহ গ্রামীণ জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ; নতুন কমিউনিটি ক্লিনিক নির্মাণ; সারাদেশে টীকাদান কার্যক্রম, ভিটামিন এ ক্যাম্পেইন এবং কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে ইপিআই হিমাগার সম্প্রসারণ; গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, গাজীপুর, পটুয়াখালী, রাঙামাটি ও টাঙ্গাইলে নতুন মেডিকেল কলেজ নির্মাণ ও ইউনিয়ন, জেলা, উপজেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে স্বাস্থ্য স্থাপনা নির্মাণ। 

এছাড়া রয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেন্স সেন্টার এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ডাইজেস্টিভ ডিজিসেস রিসার্চ অ্যান্ড হসপিটাল স্থাপন প্রকল্প; এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ৩য় শাখা স্থাপন প্রকল্প; ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় ই-হেলথের মানোন্নয়ন; গোপালগঞ্জে শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ স্থাপন ও ১০টি ১শ’ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ।  

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমএএম/আরআর  

নেইমারের হলুদ কার্ড নিয়ে উদ্বিগ্ন ব্রাজিল
নারায়ণগঞ্জে ট্রেনের ইঞ্জিনে প্রাণ গেলো অজ্ঞাত ব্যক্তির
মার্কো রিউসের গোলে সমতায় জার্মানি
টিকে থাকার ম্যাচে প্রথমার্ধে পিছিয়ে জার্মানি
মানুষের দিন বদল শুরু হয়ে গেছে