Alexa

মাথাপিছু ১ হাজার ৯৫৬ ডলার আয়ের আশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাথাপিছু ১ হাজার ৯৫৬ ডলার আয়ের আশা

ঢাকা: নতুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে মাথাপিছু ১ হাজার ৯৫৬ ডলার আয়ের লক্ষ্যমাত্রা ধরেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নির্বাচনী বছরে জনগণের আয়-ব্যয়ের স্বস্তি দেওয়ার চ্যালেঞ্জ সামনে নিয়ে বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট উপস্থাপনকালে তিনি এ লক্ষ্যমাত্রা তুলে ধরেন।
 
৭ দশমিক ৮ শতাংশ জিডিপি (মোট অভ্যন্তরীণ উৎপাদন) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে নতুন বাজেট প্রস্তাব করা হয়েছে। এ বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশের মধ্যে ধরে রাখার বিশাল চ্যালেঞ্জ নিয়েছে সরকার। যেন নিত্যপণ্য কিনতে গিয়ে চাপে না পড়েন জনগণ।
 
মুহিত জানান, মানুষের আয় বাড়লে ক্রয় ক্ষমতাও বাড়বে। প্রতি ডলার সমান ৮২ টাকা ধরে ২০১৮-১৯ অর্থবছরে মাথাপিছু আয় দাঁড়াবে ১ হাজার ৯৫৬ ডলার বা ১ লাখ ৬০ হাজার ৩৯২ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫২ ডলার। ফলে আগের বছরের চেয়ে এ বছরের সম্ভাব্য আয় ১৪২ ডলার বেশি। 
 
জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতিবছরই বাড়ে মাথাপিছু আয়। ২০০৫-০৬ অর্থবছরে মাথাপিছু আয় ছিল মাত্র ৫৪৩ মার্কিন ডলার। ১৪ বছরের ব্যবধানে প্রস্তাবিত অর্থবছর মিলিয়ে মাথাপিছু আয় বেড়েছে ১ হাজার ৪১৩ মার্কিন ডলার।
 
বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমআইএস/এইচএ/

সুধীন্দ্রনাথ দত্তের প্রয়াণ
পছন্দের পাত্রী পাবেন তুলা
পোল্যান্ড-কলম্বিয়া ম্যাচের একাদশ
রাখাইনে শান্তিরক্ষী পাঠানোর কথা ভাবছে না জাতিসংঘ
২-২ গোলে ড্র করলো সেনেগাল-জাপান