Alexa

বিকল্প চিকিৎসা পদ্ধতিতে জোর, চিকিৎসা আইনে পরিবর্তন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাজেট ২০১৮

ঢাকা: সাধারণ স্বাস্থ্যসেবার পাশাপাশি বিকল্প চিকিৎসা পদ্ধতি জনপ্রিয় করতে হোমিওপ্যাথিক, ইউনানি-আয়ুর্বেদিক চিকিৎসক নিয়োগ, ওষুধি বৃক্ষ রোপন ও ভেষজ বাগান সৃজনের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

বৃহস্পতিবার (৭) জাতীয় সংসদে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাবের সময় অর্থমন্ত্রী একথা বলেন।
 
চিকিৎসা সেবার মানোন্নয়ন ও চিকিৎসকদের সুরক্ষার লক্ষ্যে চিকিৎসা আইনের পরিবর্তন করা হচ্ছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, রোগীদের জন্য মানসম্মত সেবা ও চিকিৎসকদের পেশাগত সুরক্ষা- উভয় বিষয়ের যৌক্তিকতা অনুধাবন করে আমরা আইনি কাঠামোতে সংস্কার আনছি। ‘The Medical Practice and Private Clinics and Laboratories (Regulation) Ordinance, 1982’ বাতিল করে ‘চিকিৎসা সেবা আইন’ প্রণয়ন করছি। এছাড়া, দেশের জনগণের মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও মানসিক স্বাস্থ্যসেবার লক্ষ্যে ‘The Lunacy Act 2012’ রহিত করে ‘মানসিক স্বাস্থ্য আইন’ প্রণয়ন করা হচ্ছে।
 
স্বাস্থ্যসেবা খাতে নারীদের উন্নয়নের লক্ষ্যে বিশেষ কর্মসূচির বিররণ দিতে গিয়ে তিনি আরও বলেন, নারীর লক্ষ্যভিত্তিক প্রজনন স্বাস্থ্য উন্নয়ন কার্যক্রমের আওতায় বিভিন্ন সেবা যেমন- মাতৃস্বাস্থ্য, গর্ভবতী নারীদের প্রসবপূর্ব সেবা, জরুরি প্রসূতি সেবা ও প্রসবোত্তরকালীন সেবা দেওয়ায় মাতৃস্বাস্থ্য ভাউচার স্কিম ইত্যাদি পরিচালনা। এবং মা ও শিশুর নিশ্চিতকরণে জাতীয় পুষ্টি কর্মসূচির (এনএনএস) আওতায় কমিউনিটি নিউট্রিশন প্রোগ্রাম এবং এনজিওদের অংশগ্রহণের মাধ্যমে পুষ্টি বিষয়ক জনসচেতনতা বৃদ্ধি কার্যক্রম সম্প্রসারণ করা।  
 
বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমএএম/এএ

গ্রেফতার ‘জামায়াত-ছাত্রশিবিরের’ ২১০ জন কারাগারে
কালুরঘাট সেতু থেকে নদীতে ঝাঁপ 
ব্যাংকিং সেবার আওতায় চসিকের ৯০ শিক্ষাপ্রতিষ্ঠান
‘আমরা কাউকে হত্যা করতে চাই না’
তিস্তায় পানি বৃদ্ধিতে আতঙ্কিত মানুষ