Alexa

পরিকল্পিত নগরায়নের সঙ্গে নজরে দুর্যোগ প্রস্তুতি  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘিঞ্জি ঢাকা শহর

ঢাকা: ‘যথাযথ গৃহায়ন ও নগরায়ন পরিকল্পনা ছাড়া শহর এলাকায় ভূমির সুষ্ঠু ব্যবহার এবং অধিক জনগণের জন্য মানসম্মত বাসস্থানের সংস্থান করা সম্ভব নয়। তাই শহর ও শহরতলীতে সরকারি কর্মচারীসহ অন্যদের জন্য প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ এবং হস্তান্তর করা হচ্ছে। 

এছাড়া যানজট, জলাবদ্ধতা নিরসন, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এবং সৌন্দর্যবর্ধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে সারাদেশে নগরগুলোর বাসোপযোগিতা বাড়াতে আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’
 
বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাবের সময় একথা বলেন। এসব খাতে উন্নয়নসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে সর্বমোট ৪ হাজার ৯৬৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন তিনি। 
 
অর্থমন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে গুলশান-বনানী-বারিধারা ও উত্তরা লেকের উন্নয়ন, হাতিরঝিল থেকে শাহজাদপুর পর্যন্ত ২.৪ কিলোমিটার ড্রাইভওয়ে নির্মাণ, পানি সংরক্ষণ ও গ্রাউন্ড ওয়াটার রিচার্জিংয়ের ক্ষমতা বৃদ্ধির জন্য কুড়িল থেকে বালু নদী পর্যন্ত ১৩ কিলোমিটার দীর্ঘ ১০০ ফুট চওড়া খাল খনন কাজ চলছে। এছাড়া, জলাবদ্ধতা দূরীকরণের জন্য বিভিন্ন খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে।
 
সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য আবাসন সুবিধা নিশ্চিত করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, কুমিল্লা, সিরাজগঞ্জ ও নারায়ণগঞ্জ শহরে বস্তিবাসীদের অংশগ্রহণে গোষ্ঠীগত উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন, তাদের একত্রীকরণ ও বসতি স্থাপনের কাজ চলছে। শহরের মূল অবকাঠামোর সঙ্গে বস্তি এলাকার সংযোগ স্থাপন; পানি, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ও বিদ্যুৎ সংযোগ নিশ্চিতকরণ এবং কমিউনিটি সেবা উন্নয়নের মাধ্যমে বস্তিবাসীর জীবনমানে ইতিবাচক পরিবর্তন আনা হচ্ছে। এ কার্যক্রমের মাধ্যমে উল্লিখিত জেলাগুলো ১৯টি কমিউনিটির ৫ হাজার ৭০০ পরিবার সরাসরি উপকৃত হবে। 

দুর্যোগ প্রস্তুতিতে ব্যাপক জোর দিয়ে এই খাতকে উন্নয়ন বাজেটে অন্তর্ভুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, ঢাকা মহানগর এলাকায় ভূমিকম্পের ঝুঁকিতে থাকা ভবনগুলো চিহ্নিত করার কার্যক্রম হাতে নিয়েছি। একই সঙ্গে ভূমিকম্পসহিষ্ণু ভবন নির্মাণ বিষয়ে প্রকৌশলী, নগর পরিকল্পনাবিদ, স্থপতি এমনকি নির্মাণ শ্রমিকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। 
 
নারীর ক্ষমতায়ন নিশ্চিতে বাজেটব্যয় এক-চতুর্থাংশ
বাংলাদেশ সময়: ০৩২৫ ঘণ্টা, জুন ০৮, ২০১৮
এমএএম/এএ

বিশ্বকাপে ২৪ জুনের ম্যাচগুলো
মেসিডোনিয়ায় নাম পরিবর্তন চুক্তির প্রতিবাদে বিক্ষোভ 
রাজধানীতে অ‍াগ্নেয়াস্ত্রসহ ৫ ডাকাত আটক
ত্রিপুরায় বিজেপি কর্মীকে গুলি করে হত্যা
ড্রাইভিং সিটে সৌদি নারীরা