Alexa

চাল আমদানিতে শুল্ক নির্ধারণ যথার্থ: কামরুল 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম

ঢাকা: চাল আমদানির উপর বাজেটে শুল্ক নির্ধারণ যথার্থ হয়েছে মন্তব্য করে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, এর ফলে কৃষকরা ন্যায্যমূল্য পাবেন।

এ বছর বোরোর বাম্পার ফলন হয়েছে, এতে চাল আমদানির কোনো প্রয়োজন হবে না বলেও উল্লেখ করেন খাদ্যমন্ত্রী। 
 
শুক্রবার (০৮ জুন) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন কামরুল ইসলাম। উন্নয়নের গণমুখী বাজেটের জন্য প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ আলোচনা সভার আয়োজন করে। 

আলোচনা সভায় কামরুল ইসলাম আরও বলেন, চাল আমদানির উপর শুল্ক আগেও ছিলো। কিন্তু গত বছর হাওরে অস্বাভাবিক বন্যার কারণে ফসলের ক্ষতি হয়। এ কারণে কোনো সমস্যা যাতে না হয়, বাজারকে স্থিতিশীল রাখার জন্য চাল আমদানির উপর শুল্ক তুলে দেওয়া হয়েছিলো। 

এ বছর ধানের বাম্পার ফলন হয়েছে, আমদানির কোনো প্রয়োজন নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, তারপরও এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী চাল আমদানি করে যাচ্ছেন। এভাবে চাল আমদানি হলে কৃষকরা ন্যায্যমূল্য পাবেন না। বাজেটে চাল আমদানির উপর শুল্ক আরোপ করা হয়েছে। এটা যথার্থ হয়েছে। এর ফলে কৃষকরা ন্যায্যমূল্য পাবেন। 

কামরুল ইসলাম বলেন, এ বাজটের আগে ও পরে জিনিসপত্রের দাম বাড়েনি। আমাদের সরকারের আমলে যতগুলো বাজেট হয়েছে কোনো বাজেটের আগে ও পরে জিনিসপত্রের দাম বাড়েনি। অথচ বিএনপির আমলে যত বাজেট হয়েছে প্রতিটি বাজেটের আগে ও পরে জিনিসপত্রের দাম বেড়েছে। 

সংগঠনের উপদেষ্টা চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ০৮, ২০১৮ 
এসকে/জেডএস

সাংবাদিক হেনস্তা: হলছাড়া হলেন ছাত্রলীগের সাবেক হলসভাপতি
গোলাম সারওয়ারের মৃত্যুতে বরিশালে বিভিন্ন মহলের শোক
ধারণার চেয়েও বেশি ক্ষতিকর ই-সিগারেট
জাতীয় শোক দিবস উপলক্ষে কেরানীগঞ্জে চলচ্চিত্র প্রদর্শনী 
দুই ট্রাকের ধাক্কায় প্রাণ গেল চালকের সহকারীর