Alexa

পুঁজিবাজার টেকসইয়ে যোগ্য কোম্পানির তালিকাভুক্তির তাগিদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লোগো

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেছেন, পুঁজিবাজার টেকসই করতে যোগ্য কোম্পানির তালিকাভুক্তি দরকার। এসব কোম্পানি তালিকাভুক্ত করতে সরকারের উদ্যোগ নেওয়া উচিত।

রোববার (১০ জুন) সিএসই’র ঢাকা কার্যালয়ে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

সাইফুর রহমান বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার জন্য যোগ্য অনেক কোম্পানি আছে। কিন্তু তারা তালিকাভুক্ত হতে আগ্রহী নয়। যতক্ষণ পর্যন্ত যোগ্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত না হবে, ততক্ষণ পর্যন্ত বাজার টেকসই হবে না। 

তিনি বলেন, পুঁজিবাজারের বিদ্যমান অস্থিরতা দূর করতে হলে নতুন, বহুজাতিক ও সরকারি কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে সরকারকে আইন সংস্কারের মাধ্যমে উদ্যোগ নিতে হবে।

পুঁজিবাজার আকারে খুব ছোট, ডেপথ কম। টেকসই অবস্থানে আনার জন্য তারল্য বৃদ্ধির পাশাপাশি নার্সিং করা প্রয়োজন বলেও মনে করেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান। 

তিনি আরও বলেন, বাজারের বাইরে থাকা কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে নন-লিস্টেড কর্পোরেট কর হার ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছিলাম। সরকার সেটা করেনি। 

সিএসই এমডি বলেন, পুঁজিবাজার সর্ম্পকিত কিছু বাজেটে নেই। দেশের চলমান উন্নয়ন কৌশলের সঙ্গে পুঁজিবাজারকে একীভূত করতে হলে বাজেটে এজন্য কিছু উল্লেখ করা প্রয়োজন ছিল। তাতে দেশের উন্নয়নে পুঁজিবাজার ভূমিকা পালন করতে পারতো। 

লিখিত বক্তব্যে সিএসই এমডি বলেন, পুঁজিবাজার বিশেষায়িত প্রতিষ্ঠান আইসিবিকে শক্তিশালী করা, বিভিন্ন ব্যাংক কর্তৃক আইসিবিকে দেওয়া একক ঋণ গ্রহিতাসীমা শিথিল করা ও পুঁজিবাজারের বাইরে আইসিবির বিনিয়োগ ভূমিকা সীমিত করা প্রয়োজন। 

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ১০, ২০১৮
এসই/জেডএস

গ্রেফতার ‘জামায়াত-ছাত্রশিবিরের’ ২১০ জন কারাগারে
কালুরঘাট সেতু থেকে নদীতে ঝাঁপ 
ব্যাংকিং সেবার আওতায় চসিকের ৯০ শিক্ষাপ্রতিষ্ঠান
‘আমরা কাউকে হত্যা করতে চাই না’
তিস্তায় পানি বৃদ্ধিতে আতঙ্কিত মানুষ