Alexa

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: ঈদুল ফিতরের ছুটিতে দেশে কার্যত সব ব্যাংকের এটিএম বুথ, পয়েন্ট অব সেলস (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে ও মোবাইল ব্যাংকিংয়ে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সোমবার (১১ জুন) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঈদের ছুটির সময় সব ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ, এটিএম বুথে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পাহারাদারসহ ও অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
 
এছাড়া অনলাইন ই-পেমেন্ট গেটওয়েতে কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে টু ফ্যাক্টর অথেনটিকেশন ওয়ান টাইপ পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থা চালু রাখা এবং সব ধরনের লেনদেনে গ্রাহককে মোবাইল ফোনে বার্তা পাঠানোসহ সার্বক্ষণিক সেবা দেওয়ার জন্য হেলপলাইন চালু রাখার নির্দেশ দিয়েছে।
 
একই সঙ্গে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
সব ধরনের লেনদেন করার সময় গ্রাহকদের সতর্কতা অবলম্বনের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে গণমাধ্যমে প্রচারণার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ।
 
বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, জুন ১১, ২০১৮
এসই/আরবি/

প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাবেশ করবে বিএনপি
রাজশাহীতে ইয়াবা-গাঁজাসহ দুই মাদক বিক্রেতা আটক
১৫ আগস্টে সুনির্দিষ্ট কোন হুমকি নেই
আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা ৩১ আগস্ট
সড়ক দুর্ঘটনায় সকালেই ঝরে গেলো ৮ প্রাণ