Alexa

সিসিককে ৭৪৮ কোটি ৬৪ লাখ টাকার বাজেট ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাজেট ঘোষণা করছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী/ছবি: বাংলানিউজ

সিলেট: ২০১৮-১৯ অর্থবছরে সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ৭৪৮ কোটি ৬৪ লাখ ৪০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে আয় সমপরিমাণ টাকা ব্যয় ধরে প্রণয়ন করা হয়েছে বাজেট। 

মঙ্গলবার (১২ জুন) বিকেলে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলের হলরুমে সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

বাজেটের উল্লেখযোগ্য আয়ের খাতগুলো হলো- হোল্ডিং ট্যাক্স ১৭ কোটি ৬৫ লাখ ৪৪ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর ৮ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুননির্মাণের উপর কর ২ কোটি টাকা, পেশা ও ব্যবসার উপর কর ৮ কোটি ৫০ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর ১ কোটি টাকা, মার্কেটের দোকান গ্রহিতার নাম পরিবর্তন ফি ও নবায়ন ২০ লাখ, বাস টার্মিনাল ইজারা ৭৫ লাখ, খেয়াঘাট ইজারা ১৫ লাখ, সিসিকের সম্পত্তি ভাড়া বাবদ ৮০ লাখ, রাস্তা কাটার ক্ষতিপূরণ বাবদ ২০ লাখ, বর্জ্য ব্যবস্থাপনা খাতে আয় ৮০ লাখ, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ৩ কোটি ৫০ লাখ টাকা, পানির লাইনের সংযোগ ও পুনঃসংযোগের ফি এক কোটি টাকা, নলকূপ স্থাপন অনুমোদন ও নবায়ন ফি ১ কোটি ৫০ লাখ টাকা। 

নগরবাসী নিয়মিত হোল্ডিং ট্যাক্সসহ অন্য বকেয়া পাওনা পরিশোধ করলে বাজেট বছরে সিসিকের নিজস্ব খাতে ৮৭ কোটি ৪৮ লাখ ১৫ হাজার টাকা আয় হবে, ধরে নেওয়া হয়। 

রাজস্ব আয়ের বিবরণে ২০১৭-১৮ সালের মার্চ পর্যন্ত রাজস্ব খাতে ২৫ কোটি ৫২ লাখ ৪৯ হাজার ৮০০ টাকা আয় দেখানো হয়। যা২০১২-১৩ পাঁচ বছরে ছিল ১৭ কোটি ৩৫ লাখ ২৬৭ টাকা। 

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুন ১২, ২০১৮
এনইউ/এএ

রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর প্রয়াণ
দাম্পত্য কলহে বৃষ, বন্ধুর সঙ্গে মতবিরোধ মীনের
ফের আলোচনায় মানিক সরকার
৭০ শটে ৩, ১০ শটেই ৪!
বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বাজলো সৌদি-মিশরের