Alexa

অধ্যাপক রেজাউল হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি দাবি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

র‌্যালি। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যাকাণ্ডে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও নিহতের আত্মীয়-স্বজনরা।

সোমবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে ‘মুকুল মঞ্চে’ এক প্রতিবাদী সমাবেশ থেকে এ দাবি জানান তারা।

এছাড়া চাঞ্চল্যকর এ হত্যা মামলার প্রধান আসামি রাবির ইংরেজি বিভাগের শিক্ষার্থী শরিফুল ইসলাম এখনো গ্রেফতার না হওয়ায় ক্ষোভ জানিয়েছেন তারা।

রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল আগামী ৮ মে এ হত্যা মামলার রায় ঘোষণার দিন ধার্য করেছেন।

হত্যাকাণ্ডের দুই বছর অতিবাহিত হলেও পুলিশ মূল পরিকল্পনাকারী জেএমবি সদস্য শরীফুলকে এখনো গ্রেফতার করতে পারেনি। পুলিশ বলছে, শরীফুলের অবস্থানের ব্যাপারে অনুসন্ধান অব্যাহত আছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ইফতেখায়ের আলম বাংলানিউজকে বলেন, আমরা শরিফুলকে গ্রেফতারের জন্য সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এমনকি তাকে ধরিয়ে দিলে পুরস্কারের ঘোষণাও দিয়েছি।

মামলার মূল অভিযুক্ত এখনো গ্রেফতার না হওয়ায় হত্যাকাণ্ডের দুই বছর উপলক্ষে আয়োজিত সমাবেশে নিহতের স্বজন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা হতাশা প্রকাশ করেছেন।

সমাবেশে নিহত অধ্যাপকের মেয়ে রিজওয়ানা হাসিন শতভী বলেন, হত্যাকাণ্ডের দুই বছরেও আইনশৃঙ্খলা বাহিনী শরিফুলকে গ্রেফতার করতে পারেনি। অথচ কয়দিন পরই এ মামলার রায় ঘোষণা করা হবে। প্রধান আসামিকে ছাড়াই রায় ঘোষণার বিষয়টি আমাদের জন্য হতাশাজনক। এসময় তিনি শরিফুলকে দ্রুত গ্রেফতার এবং প্রত্যেক আসামির সর্বোচ্চ শাস্তির দাবি জানান।

ইংরেজি বিভাগের অধ্যাপক জহুরুল ইসলাম বলেন, মামলায় অভিযুক্ত তিন আসামি ক্রসফায়ারে মারা গেছেন বলে আমরা শুনেছি। কিন্তু তারা সত্যিই অপরাধী ছিল কি না তা আমাদের জানা নেই। আদালতের বিচারে যারা অপরাধী প্রমাণিত হবে শুধু তারাই যেন শাস্তি পায়।

এর আগে সকাল ১০টায় ‘মুকুল মঞ্চ’ থেকে এক প্রতিবাদী র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে সমাবেশ হয়।

সমাবেশে আরো বক্তব্য রাখেন- ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক মাসউদ আখতার, অধ্যাপক জহুরুল ইসলাম, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক সুলতান-উল-ইসলাম, বিভাগের প্রাক্তন শিক্ষার্থী আবুল কালাম আজাদ প্রমুখ। এসময় বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।    

দুই বছর আগে ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে রাজশাহীর শালবাগান এলাকায় নিজের বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে কুপিয়ে ও গলাকেটে হত্যা করা হয় রাবির ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে। মামলাটি বর্তমানে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন আছে।

গত ১১ এপ্রিল রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারক শিরীন কবিতা আখতার আগামী ৮ মে মামলার রায় ঘোষণার দিন ধার্য করেন।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
আরবি/

অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২