Alexa

জবি শিক্ষক হালিমের বহিষ্কার বহাল, নতুন তদন্ত কমিটি গঠন 

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের চেয়্যারম্যান সহযোগী অধ্যাপক আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে একই বিভাগের দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেটে গৃহীত সিদ্ধান্ত বাতিল করেছে প্রশাসন।

সেই সঙ্গে বিষয়টির সব ধরণের বিতর্কের অবসান ঘটাতে পাঁচ সদস্যের নতুন তদন্ত কমিটি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

ওই দুই নারী শিক্ষার্থীর সঙ্গে আরও কয়েকটি যৌন হয়রানির অভিযোগের ভিত্তিতে উপাচার্য নিজ ক্ষমতা বলে এ সিদ্ধান্ত নিয়েছেন।

সোমবার (৩০ এপ্রিল) জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান তার কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।  

উপাচার্য মীজানুর রহমান বলেন, নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে দুই শিক্ষার্থীর যৌন হয়রানির অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদনে লঘু দন্ডে দন্ডিত করা হয়। এ অভিযোগের ভিত্তিতে তাকে 'তিরস্কার' এবং তার পরবর্তী পদন্নোতি দুই বছর বিলম্বের শাস্তি দেওয়া হয়। কিন্তু পরবর্তীতে ওই দুই নারী শিক্ষার্থীর সঙ্গে আরও কয়েকটি যৌন হয়রানিমূলক অভিযোগ পাওয়ায় তার বিরুদ্ধে ৭৭তম সিন্ডিকেটে নেওয়া সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের ১১/১০ ধারা অনুযায়ী উপাচার্যের নিজস্ব ক্ষমতা বলে বাতিল করা হয়। ঘটনাগুলো সম্পর্কে অভিযোগকারীদের আনিত সব প্রকার অভিযোগ তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি করে দেওয়া হয়।

তিনি বলেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের অধ্যাপক ড. সওকত জাহাঙ্গীর, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদা আক্তার খানম, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীনসহ দুইজন। আরও দু’জন অধ্যাপক নেওয়া হবে, যার একজন অভিযোগকারীদের পক্ষ থেকে অপরজন আব্দুল হালিমের পক্ষ থেকে। 

এসময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্রেজারার অধ্যাপক সেলিম ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. নুর মোহাম্মদ, রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৮
কেডি/আরআইএস/

টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক