Alexa

অনুষ্ঠেয় এমবিবিএস বৃত্তিমূলক পরীক্ষা রামেবির অধীনেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পথ চলার একবছর পূর্তি উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেছেন, জুলাই মাসে পোস্ট বেসিক নার্সিং শিক্ষার্থীদের প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষা এবং আগামী বছরের মে মাসে এমবিবিএস ও বিডিএস’র প্রথম বৃত্তিমূলক পরীক্ষা এ বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হবে।

এর মধ্যদিয়েই অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের পরীক্ষাসহ সব অ্যাকাডেমিক কার্যক্রম এই বিশ্ববিদ্যালয়ের অধীনে শুরু হবে।

বৃহস্পতিবার (৩ মে) দুপুরে অস্থায়ী কার্যালয়ের সভাকক্ষে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য এ কথা বলেন। 

অধিভূক্ত রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সব সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি প্রধানদের সঙ্গে এ বিশ্ববিদ্যালয়ের পথচলার এক বছর উপলক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

তিনি বলেন, গত ২২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের নীতিগত সম্মতি দেন। ওই জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদনও পাওয়া গেছে। মহানগরীর বড়বনগ্রাম মৌজার প্রায় ৮৬ একর জমিতে এ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ এগিয়ে চলছে।

উপাচার্য বলেন, অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া এমবিবিএস, বিডিএস, বিএসসি ইন নার্সিং, বিএসসি ইন হেলথ টেকনোলজি কোর্সের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং পরীক্ষাসহ সব ধরণের একাডেমিক কার্যক্রমের প্রস্তুতি চলছে। ইতোমধ্যে সিন্ডিকেট গঠন সম্পন্ন হয়েছে। 

অধিভুক্ত প্রতিষ্ঠানের গভর্নিং বডি গঠনের কাজ চলছে। বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য নকশার প্রণয়নে আর্কিটেক্ট নিযুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের লোগো (মনোগ্রাম) প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, প্রধান মন্ত্রীর নির্দেশনা মোতাবেক চিকিৎসা শিক্ষার মানউন্নয়ন, যুগোপযোগি নতুন কোর্স-কারিকুলাম সংযোজন ও দক্ষ জনশক্তি সৃষ্টিতে রামেবিকে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। প্রস্তাবিত ৯টি অনুষদের অধীনে ৮৫টি ডিসিপ্লিনে উচ্চতর ডিগ্রি দেওয়া ছাড়াও এখানে একটি নার্সিং ইনস্টিটিউট, এক হাজার শয্যার একটি বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা, চিকিৎসা শিক্ষায় কমিউলেটিভ গ্রেড পয়েন্ট এভারেজ (সিজিপিএ) সিস্টেম চালু, ব্যাচেলর অফ ইউনানী মেডিসিন অ্যান্ড সার্জারি কোর্স এবং ব্যাচেলর অফ নার্সিং কোর্সের শিক্ষা কারিকুলাম যুগোপযোগী করা হবে।

মতবিনিময় সভায় রাজশাহী মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মহিবুল হাসান, নর্থবেঙ্গল মেডিকেল কলেজের অধ্যক্ষ এসএম আকতার হোসেন, গাজি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বঙ্গ কমল বসু, টিএমএসএস মেডিকেল কলেজের চেয়ারম্যান হোসনে আরা, রাজশাহী নার্সিং কলেজের অধ্যক্ষ মনিজ্জা বেগম, উদয়ন নার্সিং কলেহের অধ্যক্ষ নূশিনা বানুসহ অধিভুক্ত প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

এসময় বক্তারা সিজিপিএ সিস্টেম চালু, পরীক্ষা গ্রহণসহ একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন। উপাচার্য তাদের গুরুত্বপূর্ণ মতামতের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করবেন বলে আশ্বস্ত করেন।

এরআগে সকাল সাড়ে ১০টায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পথ চলার একবছর পূর্তি উপলক্ষে অধিভুক্ত প্রতিষ্ঠান প্রধান, প্রতিনিধি ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অস্থায়ী কার্যালয় থেকে শুরু হয়ে মহানগরীর লক্ষ্মীপুর-সিঅ্যান্ডবি, সিপাইপাড়া প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মে ০৩, ২০১৮
এসএস/জিপি

স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২
বরিশালে মহানগর জামায়াতের সেক্রেটারি গ্রেফতার