Alexa

ইতিহাসের এই দিনে

শওকত আলীর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শওকত আলীর জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ এপ্রিল ২০১৮, শুক্রবার। ৭ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৭০ - জেমস কুক নিউ সাউথ ওয়েলেস আবিষ্কার করেন।
১৯৪০ - ফিলাডেলফিয়ায় ইলেকট্রন মাইক্রোস্কোপ প্রদর্শিত হয়।

জন্ম
১৮৮৯ - এডলফ হিটলার, সাবেক জার্মান চ্যান্সেলর ও নাৎসিবাহিনীর প্রধান। 
১৯১৮ - শওকত আলী, রাজনীতিবিদ এবং বাংলা ভাষা আন্দোলনের একজন অন্যতম নেতা। ১৯১৮ সালের ২০ এপ্রিল ঢাকার গেন্ডারিয়ার একটি বিশিষ্ট পরিবারে তার জন্ম। তিনি আওয়ামী মুসলিম লীগের একজন প্রতিষ্ঠাতা যা পরে আওয়ামী লীগ এবং বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগ নামে পরিচিত। তিনি তিনটি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদেরই সদস্য ছিলেন। এছাড়াও ১৯৫০ সালে তিনি ঢাকা নগর আওয়ামী লীগের মুখ্য সংগঠক ছিলেন। তার বাড়ি ছিল ভাষা আন্দোলন ও আওয়ামী লীগ গঠনের অনেক কার্যক্রম ও মিটিংয়ের কেন্দ্রস্থল। ১৯৭৫ সালের ১৮ আগস্ট স্ট্রোকে আক্রান্ত হয়ে তিনি মারা যান। ২০১১ সালে শওকত আলীকে বাংলাদেশে সর্বোচ্চ বেসামরিক পুরস্কারগুলোর মধ্যে অন্যতম ‘একুশে পদক’ দেওয়া হয়।
১৯৩৪ -  আবুল খায়ের মুসলেহউদ্দিন, কবি ও কথাসাহিত্যিক।
১৯৪৯ - মাসিমো দালেমা, ইতালিয়ান রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী।

মৃত্যু
১৯৭৭ - হুমায়ুন কাদির, কথাসাহিত্যিক।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এনএইচটি/এএ

ট্রাম্পের দেশের ‘বাদশা’ উড়োজাহাজ চড়ে এলো ঢাকায়!
নেইমার আমাকে অপমান করেছিলো: থিয়াগো সিলভা
এটি একটি পার্ক!
ওভার ব্রিজ দিয়ে মিনিটে চলাচল করে সাড়ে ৫জন
হাঁটার আগে জেনে নিন