Alexa

ইতিহাসের এই দিনে

শেক্সপিয়র ও সত্যজিতের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ এপ্রিল ২০১৮, সোমবার। ১০ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৬৬১ - দ্বিতীয় চার্লস ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের রাজা হিসাবে অভিষিক্ত হন।
১৮২৭ - আইরিশ গণিতজ্ঞ ও পদার্থবিদ উইলিয়াম রোয়ান হ্যামিল্টন আলোকরশ্মির তত্ত্ব প্রদান করেন।

জন্ম
১৭৯১ - জেমস বিউকানান, মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চদশ রাষ্ট্রপতি।
১৮৫৮ - ম্যাক্স প্লাঙ্ক, বিখ্যাত জার্মান পদার্থবিজ্ঞানী।
১৯৪১ - রে টমলিনসন, মার্কিন কম্পিউটার প্রোগ্রামার ও বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী।

মৃত্যু
১৬১৬ - উইলিয়াম শেক্সপিয়র, ইংরেজি সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক। তাকে ইংল্যান্ডের ‘জাতীয় কবি’ এবং ‘বার্ড অব অ্যাভন’ (অ্যাভনের চারণকবি) নামেও অভিহিত করা হয়। ১৫৬৪ সালে জন্ম নেওয়া শেকসপিয়রের বেড়ে ওঠা স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে। ১৫৮৫ থেকে ১৫৯২ সালের মধ্যবর্তী সময়ে তিনি অভিনেতা ও নাট্যকার হিসেবে লন্ডনে যথেষ্ট খ্যাতি অর্জন করেন। হ্যামলেট, কিং লিয়ার ও ম্যাকবেথ তার রচিত ইংরেজি ভাষার কয়েকটি শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি। তার রচনাগুলোর মধ্যে ৩৮টি নাটক, ১৫৪টি সনেট, দুটি দীর্ঘ আখ্যানকবিতা এবং বেশ কয়েকটি কবিতা পাওয়া গিয়েছে। তার বেশিরভাগ নাটকই বিশ্বের প্রায় সবগুলো প্রচলিত ভাষায় অনূদিত হয়েছে।
১৬১৬ - মিগেল দে থের্ভান্তেস, স্প্যানিশ ঔপন্যাসিক, কবি ও নাট্যকার।
১৯৯২ - সত্যজিৎ রায়, বাংলা চলচ্চিত্র পরিচালক, সাহিত্যিক ও চিত্রকর। ১৯২১ সালের ২ মে তিনি জন্মগ্রহণ করেন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তার কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, এরমধ্যে কান চলচ্চিত্র উৎসবে পাওয়া ‘বেস্ট হিউম্যান ডকুমেন্ট্রি’র পুরস্কার অন্যতম। চলচ্চিত্র নির্মাণের বাইরে তিনি ছিলেন একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ, সুরকার ও চলচ্চিত্র সমালোচক। বর্ণময় কর্মজীবনে তিনি বহু পুরস্কার পেয়েছেন। ১৯৯২ সালে প্রথম ভারতীয় চলচ্চিত্রকার হিসেবে সত্যজিৎ রায় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘অস্কার’ লাভ করেন।
১৯৯৭ - ডেনিস কম্পটন, ব্রিটিশ ক্রিকেটার।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
এনএইচটি

ক্রুসে রক্ষা জার্মানির
নেইমারের হলুদ কার্ড নিয়ে উদ্বিগ্ন ব্রাজিল
নারায়ণগঞ্জে ট্রেনের ইঞ্জিনে প্রাণ গেলো অজ্ঞাত ব্যক্তির
মার্কো রিউসের গোলে সমতায় জার্মানি
টিকে থাকার ম্যাচে প্রথমার্ধে পিছিয়ে জার্মানি