Alexa

সবচেয়ে বড় ঢেউয়ের ওপর চড়ে বিশ্ব রেকর্ড

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সবচেয়ে বড় ঢেউয়ের ওপর চড়ে বিশ্ব রেকর্ড

ঢাকা: বিশ্বের সবচেয়ে বড় ঢেউয়ের ওপর সার্ফিং করার রেকর্ডটি দীর্ঘ সাত বছর নিজের জিম্মায় রেখেছিলেন মার্কিন সার্ফার গ্যারেট ম্যাকনামারা। ২০১১ সালে পর্তুগালের নাজারিতে সার্ফিং বোর্ড নিয়ে তিনি চড়েছিলেন ২৪ মিটার (৭৮ ফুট) উঁচু ঢেউয়ে। এবার ম্যাকনামার রেকর্ডটি ভাঙলেন ব্রাজিলিয়ান সার্ফার রদ্রিগো কোক্সা।

সর্বোচ্চ ঢেউয়ের ওপর সার্ফিং করার জন্য রদ্রিগো এসেছিলেন সেই নাজারিতেই। এবারের দৈত্যাকার ঢেউটির উচ্চতা ছিল ২৪ দশমিক আট মিটার (৮০ ফুট), অর্থাৎ প্রায় আটতলা ভবনের সমান। বিশ্বরেকর্ড ভাঙার জন্য রদ্রিগোর প্রচেষ্টাটি কয়েকমাস আগের হলেও, ক্যালিফোর্নিয়ার সান্টা মনিকার ওয়ার্ল্ড সার্ফ লিগের তরফ থেকে স্বীকৃতিটা এলো এ সপ্তাহে। রদ্রিগোর হাতে তারা তুলে দিলেন ‘বিগ ওয়েভ অ্যাওয়ার্ড’।

সোমবার (৩০ এপ্রিল) ওয়ার্ল্ড সার্ফ লিগের একটি বিবৃতিতে সবচেয়ে বড় ঢেউয়ের ওপর আরোহণের স্বীকৃতিস্বরূপ রদ্রিগোর নাম ঘোষণা করা হয়।

বিবৃতিতে বলা হয়, রদ্রিগো কোক্সা কেবল এ বছরের সবচেয়ে সবচেয়ে বড় ঢেউয়ের ওপর সার্ফিংয়ের সম্মানটিই অর্জন করেননি, তিনি নাম লিখিয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে।

সার্ফ ডট কমে রদ্রিগো কোক্সা বলেন, এটি ছিল আমার জীবনের সবচেয়ে সেরা দিন। আমার বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে।

রদ্রিগো যেদিন বিশ্বরেকর্ড উচ্চতার ঢেউয়ের ওপর সার্ফ করেছিলেন, একই দিন একই স্থানে একই প্রচেষ্টা চালিয়েছিলেন ব্রিটিশ সার্ফার অ্যান্ড্রু কটন। কিন্তু তিনি ব্যর্থ হন এবং মেরুদণ্ডের হাড় ভেঙে মারাত্মক আহত হন। তিনি এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮৫৮ ঘণ্টা, মে ০২, ২০১৮
এনএইচটি/এএ

অসুস্থ সাবেক ভিসি ও মুক্তিযোদ্ধার পাশে মেয়র লিটন
প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুতে ক্র্যাবের শোক 
ট্রাফিক সপ্তাহ: সিলেটে মামলা ৩ হাজার ৭৫৮ 
কলারোয়া পৌর মেয়র আকতারুল ইসলাম সাম‌য়িক বরখাস্ত 
বেগমগঞ্জে জামায়াতের আমিরসহ আটক ১১