Alexa

ইতিহাসের এই দিনে

রবার্ট কখ ও নেহ্‌রুর প্রয়াণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রবার্ট কখ ও নেহ্‌রুর প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৭ মে ২০১৮, রোববার। ১৩ জৈষ্ঠ্য, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭০৩ - পিটার দ্য গ্রেট সেন্ট পিটার্সবার্গ (লেনিনগ্রাদ) শহরের পত্তন করেন।
১৭৬৭ - কলকাতায় প্রথম প্রটেস্ট্যান্ট গির্জা স্থাপন।
১৯১৯ - জালিয়ানওয়ালাবাগের হত্যাযজ্ঞের প্রতিবাদে রবীন্দ্রনাথ ‘নাইট’ উপাধি ত্যাগ করে বড়লাট লর্ড চেমস ফোর্ডকে চিঠি দেন।
১৯৮৯ - মিয়ানমারের সামরিক শাসকগোষ্ঠী দেশের নাম পরিবর্তন করে দ্য ইউনিয়ন অব মিয়ানমার রাখে এবং রেঙ্গুনের নাম বদলে রাখে ইয়াঙ্গুন।

জন্ম
১৮৫২ - বিলি বার্নস, বিখ্যাত ব্রিটিশ ক্রিকেটার।

মৃত্যু
১৯১০ - রবার্ট কখ, নোবেল পুরস্কার বিজয়ী জার্মান জীববিজ্ঞানী। তাকে আধুনিক ব্যাক্টেরিওলজির অন্যতম প্রতিষ্ঠাতা বলা হয়।
১৯৬৪ - জহরলাল নেহরু, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী। ১৮৮৯ সালে ১৪ নভেম্বর এলাহাবাদে জন্ম। মহাত্মা গান্ধীর তত্ত্বাবধানে নেহেরু ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের পতাকা উত্তোলন করেন। পরবর্তীকালে তার মেয়ে ইন্দিরা গান্ধী ও দৌহিত্র রাজীব গান্ধী ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। লেখক হিসেবেও নেহরু ছিলেন বিশিষ্ট। ইংরেজিতে লেখা তার তিনটি বিখ্যাত বই- 'একটি আত্মজীবনী', 'বিশ্ব ইতিহাসের কিছু চিত্র' এবং 'ভারত আবিষ্কার' চিরায়ত সাহিত্যের মর্যাদা লাভ করেছে। ১৯৬৪ সালের ২৭ মে নেহেরু তার নিজ কার্যালয়ে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, মে ২৭, ২০১৭
এনএইচটি/এসআইএস

 

পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের দীর্ঘলাইন
কারাগারে ঈদ উৎসবে মেতে থাকবে ১০ হাজার বন্দী
ঈদের ছুটিতে বেড়িয়ে আসুন করমজল
কনার ঈদ গানের ডানায়
পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে লঞ্চ চলাচল শুরু