Alexa

নিবন্ধিত ডাক্তার ছাড়া সিজার করলে শাস্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদীয় কমিটির প্রতীকী ছবি

ঢাকা: আয়া বা অনিবন্ধিত ডাক্তারের মাধ্যমে সিজারিয়ানের অভিযোগ প্রায়শই পাওয়া যায়। সেই অভিযোগ সংসদীয় কমিটির আলোচনাতেও উঠে এসেছে। খোদ স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

রোববার (০১ এপ্রিল) বিকেলে সংসদ সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি সভাপতির অনুমতিক্রমে উত্থাপন করেন অন্য সদস্যরা। পরে কমিটি সভাপতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাফল্যের গল্প শোনার পর বলেন, আপনাদের অনেক সাফল্যের চিত্র দেখালেন, কিন্তু আমরা অনেক সময় আয়া, নিবন্ধন ছাড়া ডাক্তারের মাধ্যমে সিজার করার অভিযোগ পাই। এমনকি এসব কারণে অনেক প্রসূতি মা ও বাচ্চার দুর্ঘটনার সংবাদও পাই। এসব বিষয় কঠোর মনিটর দরকার।
 
তিনি কমিটিতে বলেন, ডিগ্রিধারী অথবা নিবন্ধিত ডাক্তার ছাড়া অন্য কেউ সিজার করলে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে। এজন্য আপনাদের (পরিবার পরিকল্পনা বিভাগ) আরো কঠোর হতে হবে।
 
বৈঠকে এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) গোপালগঞ্জ প্রজেক্টেও ইনজেক্টবল ম্যানুফ্যাকচারিং মেশিন আগামী এক সপ্তাহের মধ্যে কারিগরী মূল্যায়ন সম্পন্ন এবং মে মাসের শেষ সপ্তাহের মধ্যে প্রকল্পটি উদ্বোধন করার জন্য মন্ত্রণালয়কে  সুপারিশ করা হয়।
 
কমিটি অটিজম ও স্নায়ু রোগীদের চিকিৎসার্থে গ্রাজুয়েট অকুপেশনাল থেরাপিস্ট পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে মিটিং করে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।
 
বৈঠকে কমিটির সদস্য ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, মো. আব্দুল ওদুদ এবং সেলিনা বেগম অংশগ্রহণ করেন।
 
এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৮
এসএম/জেডএস

নাজমুল হুদার দল নিবন্ধন নিয়ে হাইকোর্টের রুল
নির্বাচনের আগেই ১০০০ ফার্মাসিস্ট নিয়োগ
ডিমলায় পুকুর থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার
খুলনায় আবারও ইয়াবাসহ পুলিশ আটক
হজব্রত পালনে সৌদি আরব গেলেন মেয়র নাছির