Alexa

ক্যানসার মানেই মৃত্যু নয়

কেরানীগঞ্জ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজের অধ্যক্ষ ও প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবু উবাইদ মুহম্মদ মুহসিন

কেরানীগঞ্জ (ঢাকা): বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজের অধ্যক্ষ ও প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আবু উবাইদ মুহম্মদ মুহসিন বলেন, ক্যানসার মানেই মৃত্যু নয়। সঠিক সময়ে ক্যানসার নির্ণয় করা গেলে চিকিৎসার মাধ্যমে রোগীকে সুস্থ করে তোলা সম্ভব।

শনিবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজের ১ নম্বর লেকচার গ্যালারিতে সাইটোলজিক ডায়াগনোসিস বিষয়ে প্রেজেন্টেশনের সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নারী ক্যানসার রোগীদের মধ্যে ৫০ শতাংশ জরায়ু, স্তন ও মুখগহ্বরের ক্যানসারে আক্রান্ত। প্রতিটি নারীর জরায়ু ক্যানসার নির্ণয়ে ৩ বছর পর পর পেপটেস্ট করানো উচিত। এছাড়া এফএনএসি করে স্তন ক্যানসার নির্ণয় করা যেতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. ওয়াহিদা হাসিন বলেন, জরায়ু ক্যানসার প্রতিরোধে এন্টি ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে। ভ্যাকসিন দিয়ে জরায়ু ক্যানসার নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া রোগী নিজেই পরীক্ষা করে স্তন ক্যানসার নির্ণয় করতে পারেন। তবে এটা প্রতি মাসেই করতে হবে।

ছবি-বাংলানিউজবসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীমা সুরাইয়া বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. নুরুল আলম, ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক মো. বেলায়েত হোসেন, ফিজিওলজি  বিভাগের প্রধান অধ্যাপক পারভীন খাতুন, স্ত্রীরোগ বিভাগের প্রধান অধ্যাপক রুমানা শেখ, এনাটমি বিভাগের প্রধান অধ্যাপক ওমর ফারুক, ফার্মাকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাজিয়া আফরোজ, মেডিসিন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. সঞ্জয় কুমার ও বসুন্ধরা আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপক সিদ্দিকুর রহমান সুমন  প্রমুখ।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৮
আরএ

শিগগিরই শুরু হচ্ছে বাল্লা স্থলবন্দর আধুনিকায়নের কাজ
গাজীপুরে মাঠ চষে বেড়াচ্ছে বিএনপির ৫৭ টিম
নারী কর্মীর সঙ্গে সম্পর্কে জড়ানোয় ইন্টেল সিইও অপসারণ
শিশুদের ওদের মতো করে আঁকতে ও শিখতে দিন
শেষ মুহূর্তে খেল দেখালেন কুতিনহো-নেইমার