Alexa

ফেসবুকের প্রোফাইল পিকচার চুরি বন্ধ হলো বাংলাদেশেও

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রোফাইল পিকচারের নিরাপত্তা সংক্রান্ত নতুন টুল। ছবি: সংগৃহীত

ঢাকা: ইউজারদের প্রোফাইল পিকচার চুরি বা অপব্যবহার রোধ করতে নতুন কিছু টুল সংযুক্ত করেছে ফেসবুক। প্রতিবেশী দেশ ভারতে এধরনের টুল আগে থেকেই চালু থাকলেও, এবারই প্রথমবারের মতো বাংলাদেশে তা চালু হলো।

বৃহস্পতিবার (১৫ মার্চ) প্রোফাইল পিকচার নিয়ন্ত্রণের এসব টুল বাংলাদেশে চালুর বিষয়টি একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ। 

ফেসবুক জানায়, গত বছর ফেসবুকের কিছু নতুন টুল চালু হয়েছিল ভারতে। এসব টুল প্রোফাইল পিকচারের ওপর ইউজারদের নিয়ন্ত্রণ ও ক্ষমতা অনেক বাড়িয়ে দেবে। এবার এ টুলগুলো চালু হচ্ছে বাংলাদেশেও। এর মাধ্যমে একজন ইউজারের প্রোফাইল পিকচার অন্য কেউ ডাউনলোড করতে পারবেন কিনা তা নিয়ন্ত্রণ করা যাবে।

ফেসবুক ইউজারদের জন্য প্রোফাইল পিকচার খুবই গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমে একজন ইউজার খুব সহজেই ফেসবুকে তার বন্ধুদের খুঁজে বের করতে পারেন। কিন্তু অনেকেই ফেসবুক প্রোফাইল পিকচারে নিজের ছবি যুক্ত করতে নিরাপদবোধ করেন না।

একটি গবেষণার মাধ্যমে জানা যায়, কিছু নারী নিজের চেহারা সম্বলিত ছবি ইন্টারনেটে যুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, তারা সবসময় এসব ছবির নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকেন।

প্রোফাইল পিকচারের নিরাপত্তা সংক্রান্ত টুলগুলো খুব বড় পরিসরে ব্যবহৃত হচ্ছে ভারতে। ভারতের পাশাপাশি আরও অনেক দেশে এ টুলগুলো সম্প্রসারণে ইচ্ছুক ফেসবুক।

তাছাড়া আরও কিছু ফিচার সংযুক্ত করা হচ্ছে যার মাধ্যমে ইউজাররা তাদের পছন্দ মতো প্রোফাইল পিকচার ডিজাইন করতে পারবেন। গবেষণায় দেখা গেছে, প্রোফাইল পিকচারের অপব্যবহার রোধে নিজস্ব ডিজাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

ইউজাররা এতে যেসব সুবিধা পেতে চলেছেন:

১. অন্য ইউজাররা প্রোফাইল পিকচার ডাউনলোড বা শেয়ার করতে পারবেন না। 
২. ফেসবুক ফ্রেন্ডলিস্টের বাইরের কোনো ব্যক্তি প্রোফাইল পিকচারে নিজেকে বা অন্য কাউকে ট্যাগ করতে পারবেন না। 
৩. নিরাপত্তা ব্যবস্থাটি এমনভাবে তৈরি করা হয়েছে যে স্মার্টফোন থেকেও ইউজারের প্রোফাইল পিকচারের স্ক্রিনশট নেওয়া যাবে না।
৪. নিরাপত্তার সংকেত হিসেবে প্রোফাইল পিকচারে একটি নীল বর্ডার ও শিল্ড দেখানো হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এনএইচটি

গ্রেফতার ‘জামায়াত-ছাত্রশিবিরের’ ২১০ জন কারাগারে
কালুরঘাট সেতু থেকে নদীতে ঝাঁপ 
ব্যাংকিং সেবার আওতায় চসিকের ৯০ শিক্ষাপ্রতিষ্ঠান
‘আমরা কাউকে হত্যা করতে চাই না’
তিস্তায় পানি বৃদ্ধিতে আতঙ্কিত মানুষ