Alexa

বিজ্ঞান গবেষণায় বর্তমানে সুযোগ বেশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান-ছবি-বাংলানিউজ

ঢাকা: বিজ্ঞান গবেষণা ও উন্নয়নের জন্য অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন সুযোগ বেশি তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিজ্ঞানী ও গবেষকদের এ সুযোগ কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

স্থপতি ইয়াফেস ওসমান বৃহস্পতিবার (১৫ মার্চ) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থী এবং গবেষকদের গবেষণা কার্যক্রম স্বচ্ছ ও সুষ্ঠুভাবে বাস্তবায়ন শীর্ষক সেমিনারে এসব কথা বলেন। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তিকে জাতীয় উন্নয়নের প্রধান হাতিয়ার হিসেবে গ্রহণ করেছেন। ফলে বিজ্ঞান গবেষণা ও উন্নয়নের জন্য অতীতের যেকোন সময়ের তুলনায় এখন অনেক বেশি সুযোগ তৈরি হয়েছে। বিজ্ঞানী ও গবেষকদের এ সুযোগকে কাজে লাগাতে হবে। মনোযোগ এবং নিষ্ঠার সঙ্গে গবেষণা কাজ চালালে এ দেশ বদলাতে বেশি সময় লাগবে না। বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। 

স্বাগত বক্তব্য দেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম। সেমিনারে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। 

সভাপতির বক্তব্যে সচিব বলেন, বর্তমান সরকার বিজ্ঞানের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। ফলে প্রতি বছর বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন খাতে অর্থ বরাদ্দ বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে। 

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮ 
এসকে/আরআর

নিয়ামতপুরে বাসের ধাক্কায় পথচারীর মৃত্যু 
যাত্রীর অভাবে চলতি বছর ২০ হজ ফ্লাইট বাতিল
১৮ আগস্ট ব্যাংক খোলা থাকবে যেসব এলাকায় 
‘জীবনে একবারও সিগারেট আর পান খাইনি’
‘জাতির জনককে অস্বীকারকারীদের সঙ্গে আলোচনা নয়’