Alexa

সাইবার নিরাপত্তায় রাশিয়ার সঙ্গে সমঝোতার সিদ্ধান্ত

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও রাশিয়ান মন্ত্রী নিকিফরভ

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিগত ৯ বছরে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ১০০ গুণের চেয়ে বেশি। বেড়েছে সরকারি সেবা দেওয়ার হারও। এসবের সঙ্গে পাল্লা দিয়ে সারা বিশ্বের মত বাংলাদেশও বাড়ছে সাইবার ঝুঁকি। তাই সাইবার নিরাপত্তা নিশ্চিতে রাশিয়ার সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বুধবার (১৪ মার্চ) দিবাগত রাতে রাশিয়ার মস্কোয় রুশ ফেডারেশনের যোগাযোগ ও গণমাধ্যম মন্ত্রী নিকোলাই নিকিফরেভ-এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ কথা বলেন।

সাইবার নিরাপত্তায় রাশিয়ান মন্ত্রী নিকিফরভের সহযোগিতা চেয়ে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে আমরা গতিশীলতার সঙ্গে এগিয়ে যাচ্ছি। আগামী দিনেও এই কার্যক্রম ধারাবাহিকভাবে বৃদ্ধি পাবে। তবে এ ক্ষেত্রে সাইবার নিরাপত্তায় রাশিয়ার সহযোগিতা প্রয়োজন।

এসময় প্রতিমন্ত্রীর আহবানে ইতিবাচক সাড়া দিয়ে নিকিফরেভ সাইবার ঝুঁকি মোকাবেলায় সম্ভাব্য সাইবার আক্রমণের আন্তরাষ্ট্রীয় আগাম তথ্য বিনিময়ে একমত পোষণ করেন ও এর প্রতিরোধে ক্ষেত্র বৃদ্ধিতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন।

পরে বৈঠকে ই-গভর্নেন্স কার্যক্রম আরও ফলপ্রসূ করতে উভয়পক্ষ একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সিদ্ধান্ত গ্রহণ করে।

প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন মস্কোস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ড. এসএম সাইফুল হক, সিলেট ইলেকট্রনিকস সিটির প্রকল্প পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সরওয়ার ভূঁইয়া প্রমুখ।

২০১৭ সালের ৪-৮ ডিসেম্বর যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটি পরিদর্শন করে স্কোলকোভো ফাউন্ডেশনের হেড অব ইন্টারন্যাশনাল এক্সিলারেশন প্রোগ্রাম দারিয়া লিপাতোভার নেতৃত্বে একটি প্রতিনিধিদল। পরে দলটি ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-তে অংশ নেয় এবং ৭ ডিসেম্বর প্রতিমন্ত্রী পলকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। এসময় তারা প্রতিমন্ত্রীকে রাশিয়া সফরের আহবান জানালে পলক ১২ মার্চ রাশিয়া সফরে যান।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
টিএ

যাত্রীর অভাবে চলতি বছর ২০ হজ ফ্লাইট বাতিল
১৮ আগস্ট ব্যাংক খোলা থাকবে যেসব এলাকায় 
‘জীবনে একবারও সিগারেট আর পান খাইনি’
‘জাতির জনককে অস্বীকারকারীদের সঙ্গে আলোচনা নয়’
উজবেকদের কাছে হেরে এশিয়ান গেমস শুরু বাংলাদেশের