Alexa

ইন্টারনেটে ধীরগতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন গ্রাহকেরা। এতে ইন্টারনেটভিত্তিক কাজে ব্যাঘাত ঘটছে। মঙ্গলবার (১৭ এপ্রিল) বিকেল থেকে গ্রাহকেরা রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ইন্টারনেটের ধীরগতির অভিযোগ করেছেন। 

সাধারণত সাবমেরিন ক্যাবল বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) ক্যাবল কাটা পড়লে ইন্টারনেটে ধীরগতি দেখা যায়। এছাড়া সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংযোগ বিচ্ছিন্ন হওয়াতেও ইন্টারনেটে বিঘ্ন দেখা দেয়। আর কোনো কোনো সময় ব্যবহার বেড়ে গেলেও সেবায় বিঘ্ন ঘটে।

দিনেরবেলা ছাড়াও বিকেল থেকে ইন্টারনেটের ব্যবহার বেড়ে যায় বলে এর গতিও কমে আসে বলে জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) এক কর্মকর্তা। তবে তাদের নিবন্ধিত আইএসপিগুলোর মাধ্যমে আসা ব্রডব্যান্ড ইন্টারনেটে সমস্যা হয়নি।

আইএসপিএবি’র এক কর্মকর্তা জানিয়েছেন, দু’টি অাইটিসি প্রতিষ্ঠানের ব্যান্ডউইথ ডাউন হয়ে যাওয়ায় ইন্টারনেটে ধীরগতি দেখা গেছে। সামিট এবং ফাইবার অ্যাট হোমের ব্যান্ডউইথ বিকেল থেকে ডাউন হয়ে যায়।

প্রতিষ্ঠান দুটি ব্যান্ডউইথ ডাউন অামদানি করে প্রায় ৯০ শতাংশ সরবরাহ করে থাকে। অল্প সময়ের মধ্যে ব্যান্ডউইথ সরবরাহ ঠিক হয়ে যাবে বলে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশে ফোর জি চালু হলেও সেবাদাতা মোবাইল অপারেটরগুলো থেকে কাঙ্খিত ইন্টারনেট সেবা পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করে আসছেন গ্রাহকেরা।

মোবাইল ফোন অপারেটরগুলো জানিয়ে আসছে, উন্নয়নমূলক কর্মকাণ্ডে সমন্বয় না থাকায় তাদের সংযোগ প্রায় সময়ই বিচ্ছিন্ন হয়। এ কারণেও গ্রাহক সমস্যায় পড়তে হয়।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
এমআইএইচ/আরআর

নিয়ামতপুরে বাসের ধাক্কায় পথচারীর মৃত্যু 
যাত্রীর অভাবে চলতি বছর ২০ হজ ফ্লাইট বাতিল
১৮ আগস্ট ব্যাংক খোলা থাকবে যেসব এলাকায় 
‘জীবনে একবারও সিগারেট আর পান খাইনি’
‘জাতির জনককে অস্বীকারকারীদের সঙ্গে আলোচনা নয়’