Alexa

প্রযুক্তিতে অবদান রাখবেন ভিন্নভাবে সক্ষম মানুষরাও

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য দিচ্ছেন ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

ঢাকা: তথ্য-প্রযুক্তিখাতেও প্রতিবন্ধীরা গুরুত্বপূর্ণ অবদান রাখবেন জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রতিবন্ধী নয়, তাদের বলুন ভিন্নভাবে সক্ষম মানুষ। অনেক ক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষিত মানুষ স্বাভাবিক মানুষের চেয়ে ভালো কাজ করেন। সামনের দিনে প্রযুক্তি এমন পর্যায়ে পৌঁছাবে, তখন যেকোনো অক্ষমতাকে জয় করা যাবে।

শনিবার (২১ এপ্রিল) রাজধানীর গ্রিনরোডে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় পর্যায়ে আইসিটি প্রতিযোগিতা শেষে সমাপনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এ প্রতিযোগিতার আয়োজন করেছে। 

অনুষ্ঠানের প্রধান অতিথি মোস্তাফা জব্বারকে তিনি বলেন, দেশে ভিন্নভাবে সক্ষম মানুষের সংখ্যা দেড় কোটি। এত মানুষকে পেছনে রেখে কোনো দেশের উন্নতি সম্ভব নয়। রাষ্ট্র ও সরকার সাধারণ মানুষের চেয়ে ভিন্নভাবে সক্ষম মানুষদের জন্য আরও বেশি কাজ করবে এ প্রতিশ্রুতি দিতে পারি। 

‘এ প্রতিযোগিতায় যারা অংশ নিয়েছেন তারা আমার দেশের সোনার টুকরা ছেলে-মেয়ে। তোমরা আমাদের সঙ্গে আছ, আমরাও তোমাদের সঙ্গে আছি।’ 

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলেরর নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির।

প্রতিযোগীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট চারটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অংশ নেন।। দৃষ্টি প্রতিবন্ধী ১৫ জন, শারীরিক ১৭ জন, অটিজম ১৩ জন এবং বাক ও শ্রবণ প্রতিবন্ধী ১৫ অংশ নিয়েছেন। 

প্রত্যেক ক্যাটাগরিতে সেরা প্রথম তিনজনকে পুরস্কার অর্থ, ক্রেস্ট, স্মার্টফোন এবং সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
কেজেড/এমএ

মেসিডোনিয়ায় নাম পরিবর্তন চুক্তির প্রতিবাদে বিক্ষোভ 
রাজধানীতে অ‍াগ্নেয়াস্ত্রসহ ৫ ডাকাত আটক
ত্রিপুরায় বিজেপি কর্মীকে গুলি করে হত্যা
ড্রাইভিং সিটে সৌদি নারীরা
উত্তরায় ইয়াবাসহ আটক ৪