Alexa

ফের বৈঠক কিম-মুনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উত্তর কোরিয়ার কিম জং-উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন। ছবি: সংগৃহীত

ঢাকা: বরফ গলার এক মাসের মধ্যেই ফের বৈঠক করেছেন উত্তর ও দক্ষিণ কোরিয়ার দুই নেতা। দেশ দু’টির সীমান্তবর্তী গ্রাম পানমুনজামে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও দক্ষিণ কোরিয়ার মুন জে-ইনের মধ্যে এ বৈঠক হয়। 

শনিবার (২৬ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ বৈঠকের খবর দিয়েছে। 

খবরে বলা হয়, ১৯৫৩ সালের পর থেকে দুই কোরিয়ার মধ্যে কোনো ধরনের কূটনৈতিক যোগাযোগ ছিল না। গত মাসে দুই দেশের প্রধানের মধ্যে বৈঠক হয়। এরপরই মূলত তাদের মধ্যে ‘শত্রুতা’র বরফ গলতে থাকে। 

এ নিয়ে দ্বিতীয়বারের মতো তাদের বৈঠক হলো। সম্প্রতি সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে বৈঠক বাতিলের পর কোরিয়া উপদ্বীপের দুই নেতার মধ্যে এ বৈঠক হয়েছে। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র জানান, সীমান্তবর্তী পানমুনজাম গ্রামে শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দক্ষিণ ও উত্তর কোরিয়ার নেতাদের মধ্যে বৈঠক হয়। দুই নেতার মধ্যে মতবিনিময় হয়েছে। এ বিষয়ে রোববার (২৭ মে) সকালে আনুষ্ঠানিক জানানো হবে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ট্রাম্প ও কিমের মধ্যে অনুষ্ঠেয় আগামী ১২ জুনের বৈঠক নিয়ে আলোচনা করতেই ফের এক হয়েছেন দুই কোরিয়ার নেতারা। 

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যে বৈঠক হওয়া কথা ছিল। নিজেই টুইট করে এ বৈঠকের কথা জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু হঠাৎ করেই গত (২৪ মে) বৃহস্পতিবার এ বৈঠক বাতিলের ঘোষণা দেন তিনি। 

তবে এও বলেছেন, তাদের মধ্যে বৈঠকটি হতে পারে। সে ক্ষেত্রে উত্তর কোরিয়াকে কিছু শর্ত পূরণেরও কথা বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। 

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, মে ২৬, ২০১৮/আপডেট: ১৯৩৮ 
এমএ/

অসুস্থ ইরফানের পাশে শাহরুখ
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হলেন ফয়েজ আহম্মদ
বিচ্ছিন্ন শিশুদের পরিবারে ফেরাবে মার্কিন সরকার
ট্রেনের গার্ডকে লাঞ্ছিত করার অভিযোগে কুলি সর্দার আটক 
বিশ্বকাপ ঘিরে সরগরম রুশ ডেটিং অ্যাপস