Alexa

শিশু বাঁচিয়ে ফ্রান্সের নাগরিকত্ব পেলেন অভিবাসী যুবক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালিকান অভিবাসী যুবক মামোদো গাসসামা ও উদ্ধারের দৃশ্য। ছবি: সংগৃহীত

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে বিপদজনক অবস্থা থেকে একটি শিশুকে উদ্ধার করে দেশটির নাগরিকত্ব পেতে যাচ্ছেন মামোদো গাসসামা (২২) নামে মালিকান অভিবাসী এক যুবক। পাশাপাশি প্যারিসের একটি ফায়ার ব্রিগেডে তাকে চাকরির সুযোগও দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট অফিস।

উদ্ধারের ভিডিওতে দেখা গেছে, একটি ভবনের চারতলাতে ঝুলন্ত অবস্থায় রয়েছে একটি শিশু। এসময় বিষয়টি নজরে আসে মামোদো’র। পরে তিনি প্যারিসের জরুরি সেবাদানকারী কর্মীরা আসার আগেই খুব অল্প সময়ের মধ্যে চারতলায় উঠে শিশুটিকে উদ্ধার করে জীবন রক্ষার সাহসিকতার পরিচয় দেন।

তা দেখে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন মামোদো গাসসামাকে সোমবার (২৮ মে) প্রেসিডেন্ট ভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন। এসময় ভয়াবহ সাহসিকতার জন্য তাকে একটি সার্টিফেকেট এবং স্বর্ণ পদক দেওয়া হয়। পরে মামোদো প্রেসিডেন্টকে বলেন, আমি এটা কি করে করেছি তা নিজেও জানি না। ভাবিওনি এমন করতে পারব। আসলে ঈশ্বর আমাকে সাহায্য করেছেন মুহূর্তেই চারতলা উঠতে।

মামোদো বলেন, আমি যখন শিশুটিকে উদ্ধারে চারতলায় উঠেছি, তখন একটু ভয় পেয়েছিলাম। এসময় ভবনটি কাঁপতেও শুরু করেছিল। তারপরও আমি শিশুটিকে উদ্ধারে সক্ষম হয়েছি।

শিশুটিকে যখন উদ্ধার করা হয়েছিল, তখন তার কেমন লেগেছিল, প্রেসিডেন্ট ম্যাক্রনের এমন জিজ্ঞাসায় মামোদো বলেন, শিশুটি এসময় কান্না করছিল, কারণ সে বড় ব্যথা পেয়েছিল।

মামোদো আরও বলেন, আমি স্থানীয় একটি রেস্টুরেন্টে ফুটবল খেলা দেখছিলাম। এসময় আশপাশের উত্তেজনা দেখে বাইরে বের হয়ে আসলে দেখি, একটি শিশু ভবনের চারতলায় ঝুলে আছে। আমার শিশুদের খুব পছন্দ। তাদের আদর করতে আমার অনেক ভালো লাগে। আর এর টানে আমি শিশুটিকে বাঁচাতে দৌঁড়ে গিয়েছিলাম। পরে আমি তাকে রক্ষা করতেও সক্ষম হই। এর জন্য ইশ্বরকে অসংখ্য ধন্যবাদ জানাই।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মে ২৮, ২০১৮
টিএ

পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের দীর্ঘলাইন
কারাগারে ঈদ উৎসবে মেতে থাকবে ১০ হাজার বন্দী
ঈদের ছুটিতে বেড়িয়ে আসুন করমজল
কনার ঈদ গানের ডানায়
পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে লঞ্চ চলাচল শুরু