Alexa

ফ্রান্সে বছরে ১০ লাখ মানুষ ধূমপান ছাড়ছেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

ঢাকা: ফ্রান্সে দিনদিন ধূমপায়ী হ্রাস পাচ্ছে। দেশটিতে এখন প্রতি বছর প্রায় ১০ লাখ মানুষ এ অভ্যাসটি ছেড়ে দিচ্ছে বলে একটি জরিপে উঠে এসেছে।

দেশটির স্বাস্থ্য অধিদফতরের গবেষণায় দেখা গেছে, ২০১৭ সালে ১৮ থেকে ৭৫ বছর বয়সের মধ্যে ২৬ দশমিক ৯ শতাংশ লোক ধূমপান করেন। যা এক বছর আগেও ২৯ দশমিক ৪ শতাংশে ছিল।

জরিপ বলছে, ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাত্র এক বছরে দেশের ১৩ মিলিয়ন দুই লাখ ধূমপায়ী থেকে হ্রাস পেয়ে ১২ মিলিয়ন দুই লাখে এসে দাঁড়িয়েছে। যা প্রতিবছরে এক মিলিয়ন লোক এ অভ্যাস ত্যাগ করছেন। এছাড়াও দেশটিতে প্রথমবারের মতো ২০০০ সালের পর থেকে উল্লেখযোগ্য হারে ধূমপান ছাড়ছেন মানুষ। এর মধ্যে নিম্ন আয়ের ও বেকাররাই এ অভ্যাসটি বেশি ত্যাগ করছেন। তাদের ধারণা জন্মেছে যে, ধূমপান যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তেমনি অনেক ব্যয়বহুল।

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অ্যাগেন্স বাজিন বলেন, ধূমপানবিরোধী পদক্ষেপগুলো কাজে এসেছে। ধূমপান বা তামাক স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এটি দেহে বিভিন্ন রোগের সৃষ্টি করে। এসব সতর্কবার্তা এ অভ্যাস ছাড়তে ভূমিকা রেখেছে। তাই যারা এ উৎসাহজনক উদ্যোগটি হাতে নিয়েছেন তাদের অনেক ধন্যবাদ জানাই।

এদিকে, দেশে ধূমপান হ্রাস পাওয়ার বিষয়টি জেনে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ভালো খবর বলে উল্লেখ করেছেন। টুইটারে এক ফরাসি বলছেন, ধূমপান প্রতিরোধ করে স্বাস্থ্যের প্রতি আমাদের অঙ্গীকার শক্তিশালী করছি। যা অত্যন্ত ভালো খবর।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, মে ২৯, ২০১৮
টিএ

প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাবেশ করবে বিএনপি
রাজশাহীতে ইয়াবা-গাঁজাসহ দুই মাদক বিক্রেতা আটক
১৫ আগস্টে সুনির্দিষ্ট কোন হুমকি নেই
আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা ৩১ আগস্ট
সড়ক দুর্ঘটনায় সকালেই ঝরে গেলো ৮ প্রাণ