Alexa

উত্তর কোরিয়ার সেনা নেতৃত্বে বড় পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: উত্তর কোরিয়ার সেনা নেতৃত্বে বড় ধরনের পরিবর্তন এসেছে। দেশটির শীর্ষ তিন সামরিক কর্মকর্তাকে তাদের পদ থেকে সরিয়ে দিয়ে রদবদল করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার (০৩ জুন) যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠককে কেন্দ্র করে সেনা শীর্ষ তিন কর্মকর্তাকে স্থলাভিষিক্ত করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়ানহাপ একজন নিরাপত্তা বিশ্লেষকের বরাত দিয়ে বলছে, প্রতিরক্ষা প্রধান পাক ইয়ং সিকের স্থানে নো কোয়াং চল, কোরিয়ান পিপলস আর্মির প্রধান রি মিয়ং সু-এর স্থানে তার সহকারী রি ইয়ং গিলকে এবং কিম জং গাকের স্থলে কিম সু গিলসকে বসানো হয়েছে।

কিমের সিদ্ধান্ত এখনও স্পষ্ট না হলেও বিশ্লেষকরা বলছেন, কোরিয়ান পিপলস আর্মিতে প্রভাব বাড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছেন কিম জং উন। আর্ন্তজাতিক সম্পৃক্ততা ও দেশীয় উন্নয়নের জন্য এর প্রভাব বাড়ানোর চেষ্টা করছেন তিনি।

অলাভজনক গবেষণা ও বিশ্লেষণ সংস্থা সিএনএ-এর আর্ন্তজাতিক বিষয়াবলীর পরিচালক কেন গাউস বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার শান্তিপূর্ণ সম্পর্ক স্থাপন করার জন্য এবং পারমাণবিক কর্মসূচীর আংশিক চুক্তিতে কিম জং উনকে কোরিয়ান পিপলস আর্মির নিয়ন্ত্রণ বাড়াতে হবে।

১২ জুন প্রথমবারের মতো সিঙ্গাপুরে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন কিম জং উন।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জুন ০৪, ২০১৮
টিএ

গ্রেনেড হামলাকারীদের কেউ রক্ষা পাবে না
নওয়াপাড়ার আলোচিত ডক্টরস ক্লিনিক সিলগালা
শেখ হাসিনা বেঁচে গেছেন বলে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে
পূর্ব ভেনেজুয়েলায় ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা
জালিয়াতির দায় স্বীকার ট্রাম্পের সাবেক আইনজীবীর