Alexa

এবার সাক্ষীকে প্রভাবিত করার অভিযোগে ম্যানফোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পল ম্যানফোর্ট

মার্কিন প্রেসিডেন্টের সাবেক প্রচারণা প্রধান পল ম্যানফোর্টের বিরুদ্ধে এবার সাক্ষীকে প্রভাবিত করার অভিযোগ এনেছেন যুক্তরাষ্ট্রের বিশেষ আইন উপদেষ্টা রবার্ট মুলার। 

সোমবার (৪ জুন) কলাম্বিয়ার ডিস্ট্রিক্ট কোর্টে ম্যানফোর্টের মুক্তি প্রত্যাহার ও পুনর্বিবেচনার প্রেক্ষিতে এ অভিযোগ আনেন মুলার। ম্যানফোর্টের বিরুদ্ধে ফেডারেল কোর্টে মানি লন্ডারিং, ব্যাংক জালিয়াতিসহ বেশ কিছু অভিযোগ এনেছিলেন মুলার। এসব অভিযোগে নিজেকে নির্দোষ সাব্যস্ত করতে সক্ষম হলে গত অক্টোবরে ৬৯ বছর বয়সী ম্যানফোর্টকে গৃহ-কারাবাস থেকে মুক্তি দেওয়া হয়।

অভিযোগ উপস্থাপনে এফবিআই-এর স্পেশাল এজেন্ট ব্রক ডমিন জানান, ম্যানফোর্ট ফেব্রুয়ারিতে হ্যাপসবার্গ গ্রুপের দু’জনের সঙ্গে ফোনকল, টেক্সট মেসেজ ও সাংকেতিক বার্তা পাঠানোর মাধ্যমে যোগাযোগের চেষ্টা করেন। এই গ্রুপের সঙ্গে ম্যানফোর্ট এর আগে কাজও করেছিলেন।

হ্যাপসবার্গ গ্রুপের ওই দুই ব্যক্তির টেলিফোন রেকর্ড এবং ম্যানফোর্টের আইক্লাউড অ্যাকাউন্টের তথ্য সংগ্রহ করেছে এফবিআই। এসব তথ্য বিশ্লেষণ করে জামিনে থাকা অবস্থায় ম্যানফোর্ট সাক্ষীকে প্রভাবিত করার চেষ্টা করেছেন, এমন আলামত পাওয়া যায়।

অভিযোগ উপস্থাপন শেষে খুব শিগগিরই অভিযোগের শুনানির দিন ধার্য করার জন্য আদালতের প্রতি আহ্বান জানান মুলার। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন। এ বিষয়ে মুলারের তদন্তকে ‘উইচ হান্ট’ আখ্যায়িত করেছেন তিনি। 

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ০৫, ২০১৮
এনএইচটি 

মা-বাবার সঙ্গে বাঁধনহারা আনন্দে শিশুরা
ঈদের ছুটি শেষে জনস্রোত এখন কর্মস্থলমুখী 
বিএনপির গতিবিধি বুঝে জাপার সঙ্গে আ’লীগের আসন সমঝোতা
ত্রিপুরায় আবারো সাংবাদিকের ওপর হামলা
বলেশ্বরের বুকে জেগে ওঠা ‘বিহঙ্গ দ্বীপ’