Alexa

ট্রাম্প-কিম বৈঠক ঘিরে সিঙ্গাপুরের আকাশসীমায় বিধিনিষেধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এই বিধি আরোপের ফলে এশিয়ার ব্যস্ততম চাঙ্গি বিমানবন্দরের ফ্লাইট পরিচালনায় কর্তৃপক্ষকে হিমশিম খেতে হতে পারে

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দুই নেতা ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উনের মধ্যকার বহুলপ্রতীক্ষিত বৈঠককে কেন্দ্র করে তিন দিনের জন্য সিঙ্গাপুরের আকাশসীমায় বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। 

সম্প্রতি দেশটির প্লেন চলাচল কর্তৃপক্ষের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন সংস্থা (আইসিএও) ও যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন প্রশাসনও (এফএএ) তাদের ওয়েবসাইটে এই বিবৃতি দিয়েছে। 

বিবৃতিতে বলা হয়, ১২ জুন সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের বিলাসবহুল একটি হোটেলে ট্রাম্প-কিমের বৈঠক ঘিরে সেদিন ও তার আগে-পরের ১১ ও ১৩ জুন নিরাপত্তাজনিত কারণে আকাশসীমায় প্লেন চলাচলে বিধিনিষেধ থাকবে। এই নির্দেশনার আওতায় সব প্লেনকে গতি কমাতে হবে এবং অন্যান্য কড়াকড়ি মানতে হবে।

বিশ্লেষকরা বলছেন, আকাশসীমায় এই বিধি আরোপের ফলে এশিয়ার ব্যস্ততম চাঙ্গি বিমানবন্দরের ফ্লাইট পরিচালনায় কর্তৃপক্ষকে হিমশিম খেতে হতে পারে।

সে চিন্তা থেকে সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষও যাত্রীদের বিলম্ব হতে পারে বলে আগাম বার্তা দিয়ে রেখেছে।

এদিকে ট্রাম্প-কিম বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে ১০ থেকে ১৪ জুন সিঙ্গাপুরের কিছু অংশকে বিশেষ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। এই বিশেষ অঞ্চলগুলোর মধ্যে আছে দেশটির পররাষ্ট্র দপ্তর, যুক্তরাষ্ট্রের দূতাবাস, বেশ কিছু হোটেল এবং সেন্তোসা দ্বীপ।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এএইচ/এইচএ/

ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
সাচ্ছন্দেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
বাংলাদেশ-ইন্দোনেশিয়া সম্পর্ক ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ
মন সুস্থ রাখে খেলাধুলা, বুদ্ধি বাড়ায় দাবা
লুটেরাদের কাউকে ছাড়া হবে না: ইমরান খান