Alexa

বিচ্ছিন্ন শিশুদের পরিবারে ফেরাবে মার্কিন সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিচ্ছিন্ন শিশুদের পরিবারে ফেরাতে কাজ করছে মার্কিন সরকার। ছবি: প্রতীকী

ঢাকা: ‘জিরে টলারেন্স’ নীতির কারণে পরিবার থেকে বিচ্ছিন্ন ২ হাজার ৫৩ জন শিশুকে পরিবারে যুক্ত করার ব্যাপারে কাজ করছে মার্কিন সরকার। 

মার্কিন সরকার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে এ তথ্য জানিয়েছে। তারা বলছে, পরিবার থেকে বিচ্ছিন্ন শিশুরা মার্কিন সরকারের হেফাজতে রয়েছে।

শনিবার (২৩ জুন) দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এক বিবৃতিতে জানায়, বিচ্ছিন্ন শিশুদের পরিবারে যুক্ত করার ব্যাপারে তাদের ভালো পরিকল্পনা রয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়, মার্কিন সরকার হেফাজতে থাকা সব শিশুদের অবস্থান জানে। ইতোমধ্যে ৫২২ জন বিচ্ছিন্ন শিশুকে তাদের পরিবারের সঙ্গে যুক্ত করা হয়েছে। 

আটককৃত বাবা-মায়েরা কিভাবে সন্তানদের সঙ্গে মিলিত হবেন এমন প্রশ্ন বিভিন্ন পর্যায়ে উত্থাপিত হয়ে আসছে। দুইমাসেরও বেশি সময় পর দেশটির সরকার বিচ্ছিন্ন শিশুদের পরিবারে যুক্ত করার ব্যাপারে কোন বিবৃতি দিলো। 

বিবৃতিতে পিতামাতাদের সঙ্গে সন্তানদের যুক্ত করার ব্যাপারে ট্রাম্প প্রশাসনের প্রক্রিয়া সম্পর্কেও জানানো হয়। এ প্রক্রিয়া সম্পন্ন হতে কয়েকমাস লাগবে বলে জানানো হয়।

তবে পিতামাতাদের সঙ্গে শিশুরা কোন জায়গায় যুক্ত হবে, সে সম্পর্কে কিছু বলা হয়নি।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ট্রাম্প প্রশাসন অভিবাসীদের জন্য ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করে। এ নীতি অনুযায়ী অবৈধভাবে প্রবেশকারী প্রত্যেক অভিবাসী অপরাধী হিসেবে চিহ্নিত হবেন। 

এক পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরের মে ও জুন মাসে এ নীতির কারণে ২৩০০ শিশু পরিবার থেকে বিচ্ছিন্ন হয়। প্রেসিডেন্ট ট্রাম্পের এ নীতির কারণে যুক্তরাষ্ট্র জুড়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। সম্প্রতি ট্রাম্প পরিবার বিচ্ছিন্নের এ নীতি থেকে সাময়িকভাবে সরে এসেছেন। কিন্তু তিনি ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত থাকার ব্যাপারে জোর দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
এএইচ/এনটি

অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২