Alexa

মিশরে সাড়ে ৪ কি.মি. লম্বা টেবিলে রেকর্ড গড়ে ইফতার!

টিটু আহমেদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিশরে সাড়ে ৪ কিলোমিটার লম্বা টেবিলে ইফতার। ছবি: সংগৃহীত

ঢাকা: সারাদিনের উপবাসের প্রত্যাশিত সমাপ্ত হয় ইফতারে। দীর্ঘক্ষণ পর সূর্যাস্তের এ পানাহার অপূরণীয় আনন্দ এনে দেয় রোজাদারদের মনে। আর এ আনন্দকে আরও প্রসারতা দিতে আয়োজন করা হয় বাহারি বিভিন্ন খাবারের। মিলেমিশে একসঙ্গে বসে ইফতার করতেও ভুল করেন না ধর্মপ্রাণ মুসলমানরা।

একসঙ্গে সম্প্রীতির ইফতার মাহফিল মুসলিম বিশ্বে আদিকাল থেকে চলে আসছে। এরই ধারাবাহিকতায় রমজানকে স্মরণ করে রাখতে বিভিন্ন দেশে বসছে রেকর্ড ভাঙা অনেক বড় বড় ইফতার আসরও। তেমনই বড় একটি ‘ইফতার টেবিল’ বসেছিল মিশরের আলেকজান্দ্রিয়া শহরে। যা চার হাজার ৪০৩ মিটার (প্রায় সাড়ে চার কিলোমিটার) লম্বা। একটি টেবিলে একসঙ্গে সাত হাজার লোকের ইফতার আয়োজন করে বিশ্বের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চে আছে নীল নদ আর পিরামিডের এ দেশটি।

ওই ইফতার টেবিলে সারিবদ্ধভাবে শিশু-কিশোর থেকে শুরু করে নানান বয়সের মানুষ অংশ নেয়। কারও পোশাক-আশাকে আভিজাত্যের ছাপ, কারও দারিদ্র্যের। তবে কারও মধ্যে ছিল না কোনো জড়তা। সবাই একই রকম ইফতার নিয়ে বসেছিলেন কাঁধে কাঁধ মিলিয়ে।

স্মরণীয় এ সম্প্রীতির ইফতার টেবিলটির আয়োজন করেছিল ‘রেডিওঅ্যাক্টিভ’ নামে তরুণদের একটি সংগঠন। তবে এ আয়োজনে মিশিরীয় সরকারের সমন্বয়ও ছিল সংগঠনটির সঙ্গে।মিশরে সাড়ে ৪ কিলোমিটার লম্বা টেবিলে ইফতার। ছবি: সংগৃহীত

এর আগে ২০১৪ সালে দুই কিলোমিটারজুড়ে ইফতার আসরের অয়োজন করেছিল ভূমধ্য উপকূলভূমি ইতালি। পাশাপাশি এক হাজার ২৮৬ মিটার লম্বা ইফতার টেবিলের আয়োজন করে রেকর্ডভুক্ত হয়ে আছে ফিনল্যান্ডও। এছাড়া সৌদি আরবের জেদ্দাসহ বিভিন্ন শহরে বড় বড় ইফতার মাহফিলের আয়োজন করা হয় প্রতিবছরই।

এদিকে, ভারতের শ্রীনগরে ডাল লেকের তীরে প্রায় দেড় কিলোমিটারেরও বেশি লম্বা কাপড় বিছিয়ে ‘দস্তরখানা’য় সাড়ে তিন হাজার মানুষের ইফতার আয়োজন করা হয়। যা স্মরণীয় হয়ে এশিয়ার মধ্যে সর্বোচ্চ রের্কড গড়ে আছে দেশটির জম্মু ও কাশ্মীর শহর।ভারতে দেড় কিলোমিটারেরও বেশি লম্বা দস্তরখানায় ইফতার। ছবি: সংগৃহীতকাশ্মীরের সুশীল সমাজ ও ব্যবসা প্রতিষ্ঠানের সহযোগিতায় ‘লাউড বিটল’ নামে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি এ ‘দস্তরখানা’ ইফতার মাহফিলটির আয়োজন করেছিল। যা সংযুক্ত আরব আমিরাতের শারজাহ শহরের সর্বোচ্চ রেকর্ড গড়া এক দশমিক তিন কিলোমিটার দীর্ঘ ইফতার আসরটি অতিক্রম করে এশিয়া সেরা হয়।

আহমার খান নামে এ ইফতার অয়োজনকারীদের মধ্যে একজন বলেন, আমরা এশিয়ার মধ্যে বৃহত্তম ইফতার মাহফিলের আয়োজন করেছি। এতে আমরা দেখিয়েছি, ইসলাম মানবতা ও ঐক্যের ধর্ম।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, মে ২৬, ২০১৮
টিএ/এএ

ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
সাচ্ছন্দেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ
বাংলাদেশ-ইন্দোনেশিয়া সম্পর্ক ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ
মন সুস্থ রাখে খেলাধুলা, বুদ্ধি বাড়ায় দাবা
লুটেরাদের কাউকে ছাড়া হবে না: ইমরান খান