Alexa

অসাম্প্রদায়িক নজরুল 

আবু আফজাল মোহাঃ সালেহ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাজী নজরুল ইসলাম

কাজী নজরুল ইসলাম ছিলেন একজন অসাম্প্রদায়িক সাহিত্যিক। তিনি ছিলেন একাধারে কবি, ওপন্যাসিক, প্রবন্ধকার, সাংবাদিক, চলচ্চিত্রকার, গায়ক, অভিনেতা। জীবিকা নির্বাহের জন্য তিনি ছোটবেলায় লেটোর দলে যোগ দেন।

শান্তি, সাম্য, অধিকার আর স্বাধীকার ছিল নজরুলের কাব্যিক চেতনার উপদান। তিনি লেখায় হিন্দু-মুসলিম বিভেদের অবসান চেয়েছেন। দু’টি সম্প্রদায়ের মধ্যে সামঞ্জস্যকারী বিষয়গুলো তুলে ধরেছেন। তিনি যেমন অসংখ্য হামদ ও নাত লিখেছেন, তেমনই লিখেছেন কীর্তন, শ্যামাগীতি। কবিতা-গান, নাটক বা গল্পে মানবতার গান গেয়েছেন তিনি। তুলে ধরেছেন অসাম্প্রদায়িকতার কথা। 

ছোটদের অনেক বিষয়েও অসাম্প্রদায়িকরার শিক্ষা দিয়েছেন নজরুল। তার অন্যতম শিশুতোষ গ্রন্থ 'পুতুলের বিয়ে'। এটি এটি নাটক। ছোটদের জন্য নাট্য-আঙ্গিকে রচিত নজরুলের সবচেয়ে উল্লেখযোগ্য লেখনী এই 'পুতুলের বিয়ে'। নজরুল এই একাঙ্কিকায় কয়েকটি শিশু-চরিত্রের মধ্যদিয়ে গভীর জীবনবোধকে শিশু-মনে সঞ্চারিত করে দিতে চেয়েছেন। 

কয়েকটি শিশু চরিত্র হচ্ছে কমলি, টুলি, পঞ্চি, খেঁদি, বেগম ইত্যাদি। এতে আমাদের লোকসংস্কৃতির পরিচয় যেমন মূর্ত হয়ে উঠেছে, তেমনই সাম্প্রদায়িক সম্প্রীতি ও আন্তর্জাতিক ভ্রাতৃত্বের প্রতি তীব্র আকাঙ্ক্ষারও প্রকাশ ঘটেছে। চীনা পুতুল, জাপানি-পুতুল বা ডালিমকুমারের মধ্যদিয়ে সংস্কৃতি-সমন্বয়ের প্রয়াসই স্পষ্ট হয়ে ওঠে। এ নাটকে অনেক হাস্যরসাত্মক আয়োজন রয়েছে। রয়েছে সিরিয়াস বিষয়ের অবতারণাও। অসাম্প্রদিয়েকতার চেতনা শিশুমনে ঢুকিয়ে দেওয়ার জন্য কমলির একটি সংলাপ 'বাবা বলেছেন, হিন্দু-মুসলিম সব সমান। অন্য ধর্মের কাউকে ঘৃণা করলে ভগবান অসন্তুষ্ট হন।

এ নাটকের শেষের দিকে একটি গান- ‘মোরা এক বৃন্তে দু’টি ফুল হিন্দু-মুসলমান, মুসলিম  
তার নয়নমণি, হিন্দু তাহার প্রাণ......’
'সাম্যবাদী’ কবিতায় লিখলেন-
'গাহি সাম্যের গান-
যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান’

তিনি 'মানুষ' কবিতায় লিখলেন-
'গাহি সাম্যের গান,
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান।
নাই দেশ-কাল পাত্রের ভেদ, অভেদ ধর্ম জাতি, 
সবদেশে, সবকালে ঘরে ঘরে তিনি মানুষের জ্ঞাতি'...
এ সমাজে নজরুলের বাণী আমরা কাজে লাগাতে পারি তাহলে শিশুদের মনকে পাপমুক্ত বা সংকীর্ণমনা থেকে মুক্তি দিতে পারবো!  

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মে ২৫, ২০১৮
এএ

বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু বুধবার
পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেল বসুন্ধরা পেপার
রাশিয়ার বিপক্ষেই ফিরছেন সালাহ!
‘কলঙ্ক’র শুটিংয়ে আহত আলিয়া
নগরমুখী মানুষের স্রোতে বাড়ছে রোগীও