Alexa

খালে পড়ে নিহত শিশুর পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: আদাবর থানা এলাকার নবোদয় হাউজিংয়ের পাশের খালে পড়ে জিসান (৫) নামের এক শিশুর প্রাণহানির ঘটনায় তার পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২২ মে) অন্তর্বর্তীকালীন আদেশসহ রুল জারি করেন।
 
এলজিআরডি সচিব, রাজউক, রাজউকের চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ওয়াসাসহ সংশ্লিষ্ট আট বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার আবদুল হালিম।
 
তিনি বলেন, আদালত রুল ছাড়াও মাস্টার প্ল্যান অনুসারে ঢাকার সব জলাধারের তালিকা করে নিরাপত্তা বেস্টনিযুক্ত করতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা তিন মাসের মধ্যে রাজউকসহ সংশ্লিষ্টদের আদালতকে অবহিত করতে হবে।
 
গত ৯ মার্চ রাজধানীর আদাবর থানা এলাকার নবোদয় হাউজিংয়ের পাশের খালে পড়ে জিসান নামের ওই শিশুর প্রাণহানির ঘটনা ঘটে। প্রথমে শিশুটি নিখোঁজ হয়। পরে রাত সোয়া ১০টা নাগাদ খাল থেকে তার মরদেহ উদ্ধার করেন ফায়ার সার্ভিস কর্মীরা।

জানা গেছে, নিহত জিসানের বাবার নাম হাসু মিয়া। নবোদয় হাউজিংয়ের ৮ নম্বর সড়কের ১০ নম্বর বাড়িতে তারা ভাড়া থাকে। তাদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জে। সন্ধ্যা ৬টা নাগাদ খালে বল পড়ে গেলে তা তুলতে গিয়ে পানিতে পড়ে যায় জিসান। খবর পেয়ে সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ তাকে উদ্ধারে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। পরবর্তীতে রাত সোয়া ১০টা নাগাদ খাল থেকে তার দেহ উদ্ধার করা হয়। এ সময় শিশুটিকে শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, মে ২২,২০১৮
ইএস/জেডএস

দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৭ শতাধিক যানবাহন
কোস্টারিকার বিপক্ষে মূল একাদশে নেইমার
বন্যার হানায় দিকভ্রান্ত কৃষকেরা!
ইনজুরির কারণে আইফা অ্যাওয়ার্ডে থাকছেন না শহিদ
আড়াই কোটি টাকায় বদর শাহ পুকুর সংস্কারের উদ্যোগ